পশু-পাখির ডাকে মাতিয়ে রাখেন বেল্লাল

রানা আহমেদ, সিরাজগঞ্জ
| আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২১, ১৫:১০ | প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি ২০২১, ১৪:৫৮

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার ঝুরঝুরি লক্ষিকোলা গ্রামের ভ্যানচালক বেল্লাল আকন্দ। বিভিন্ন পশু-পাখির মতো শব্দ করতে পারেন তিনি। এসব শব্দে মাতিয়ে রাখেন যাত্রী ও ভ্যানস্ট্যান্ডে থাকা অন্যান্য ভ্যানচালক ও স্থানীয় দোকানদারদের। বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানেও ডাক পড়ে তার। মঞ্চের দর্শকদের আনন্দ দিয়ে উপহার পান তিনি।

বেল্লালের এই প্রতিভার কারণে স্থানীয়রা তাকে পাখি বেল্লাল, হাস বেল্লাল, শিয়াল বেল্লাল বলেও ডাকে।

দীর্ঘ ৪০ বছর ধরে তিনি এই পাখির ডাক ও শব্দ করে মানুষদের আনন্দ দিয়ে যাচ্ছেন। শুরুতে তার বাবা-মা বাধা দিলেও, ছেলের এমন প্রতিভায় খুশি পরিবারও।

ঝুরঝুরি বাজার থেকে সলঙ্গা যাওয়ার উদ্দেশ্যে রফিক শেখ নামে স্থানীয় এক যাত্রী শিয়াল বেল্লাল বলে ডাক দিলে ভ্যান নিয়ে হাজির বেল্লাল। সেইসময় অপরিচিত দুই যাত্রী ওই ভ্যানে উঠে। বেল্লালকে তারা বললেন, ভাই আপনাকে শিয়াল বেল্লাল বলে ডাক দেওয়া মাত্রই হাজির হলেন। কারণ কি? কোন উত্তর না দিয়ে বেল্লাল শুরু করে শিয়াল, হাঁস, মুরগির ডাক। তাতেই যাত্রীরা বুঝে যান এর কারণ।

পশু-পাখির ডাক ও শব্দ কোথায় শিখেছেন প্রশ্নের উত্তরে বেল্লাল আকন্দ বলেন, ‘বাড়িতে হাঁস-মুরগি লালন-পালন করেছি। এগুলোর ডাক শুনেই শিখেছি।’

ভ্যানচালক বেল্লাল আকন্দ জানান, সকাল থেকে বিকাল পর্যন্ত ভ্যান চালিয়ে যা উপার্জন হয় সেই উপার্জন দিয়ে স্ত্রী সন্তানদের নিয়ে ভালোই চলছে সংসার। তিন ছেলে তার। এর মধ্যে দুই ছেলে বিয়ে করে বউ নিয়ে ঢাকায় চাকরি করে। ছোট ছেলে রনি আকন্দ লেখাপড়া করছে।

স্থানীয় দোকানদার রফিক শেখ বলেন, ‘ভ্যান চালক বেল্লাল আমাদের মাঝে একজন ভালো মনের মানুষ হিসেবে পরিচিত। তার এই প্রতিভার কারণে আমরা তাকে বিভিন্ন নামে ডাকি এবং বিয়ে ও স্থানীয় অনুষ্ঠানে তাকে দিয়ে মানুষদের অনন্দ দিয়ে থাকি। এছাড়া তাকে বিভিন্ন সময় সহযোগিতা করে আসছি।’

(ঢাকাটাইমস/৮ফেব্রুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :