পাবনায় ডিজিটাল ই-ট্রাফিক ব্যবস্থাপনার উদ্বোধন

প্রকাশ | ০৮ ফেব্রুয়ারি ২০২১, ১৮:১৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

পাবনায় সড়কে বে-আইনি পরিবহন নিয়ন্ত্রণ ও সড়ক পরিবহন আইন বাস্তবায়নের লক্ষে উদ্বোধন হলো ডিজিটাল ই-ট্রাফিক ব্যবস্থাপনা। সোমবার দুপুরে শহরের জিরো পয়েন্ট পুলিশ লাইনস্ অফিস সংলগ্ন ট্রাফিক চত্বরে এর উদ্বোধন করেন জেলা পুলিশ সুপার মহিবুল ইসলাম খান।

তিনি জানান, দেশের বিভাগীয় শহর ও সড়কের গুরুত্বপূর্ণ স্থানে সরকারের ট্রাফিক বিভাগের আইন অনুযায়ী ডিজিটাল ই-ট্রাফিক পদ্ধতি চালু হয়েছে। এরই অংশ হিসেবে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে জেলা শহরগুলোতেও ডিজিটাল মেশিনের মাধ্যমে যানবাহন ও চালককে আইন অমান্য করার সঙ্গে সঙ্গে তাৎক্ষণিক জরিমানা আদায় করতে পারবে এই ডিজিটাল মেশিনের মাধ্যমে। এই পদ্ধতির মাধ্যমে আইনগত হয়রানি বন্ধসহ সড়ক আইন বাস্তবায়ন ও শৃঙ্খলা ফিরে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

উদ্বোধনকালে জেলা ট্রাফিক কর্মকর্তা (টিআই) আবু হেনা মোস্তফা নোমানস জানান, সরকারের ট্রাফিক বিভাগের আইন অনুযায়ী একজন চালকের লাইন্সেন না থাকলে পাঁচ হাজার টাকা, মোটরসাইকেল চালকের হেলমেট না থাকলে তিন হাজার টাকা, পরিবহনের রেজিস্ট্রেশন না থাকলে ১০ হাজার টাকা ও পরিবহনে অতিরিক্ত যাত্রী বহণের জন্য তিন হাজার টাকা জরিমানা আদায়ের বিধান রয়েছে।  তাই সকলকে সড়কের আইন মেনে চলাচললের জন্য অনুরোধ জানিয়েছেন জেলা পুলিশ ও ট্রাফিক বিভাগ। এছাড়া সড়কে চলাচলের ক্ষেত্রে আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে বরেও জানান এই কর্মকর্তা।

অনুষ্ঠানে আরও ছিলেন- পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান, সংবাদপত্র পরিষদের সভাপতি প্রবীন সাংবাদিক আব্দুল মতিন খান, অতিরিক্ত পুলিশ সুপার শামিমা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ পারভেজ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) রোকনুজ্জামান, পাবনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসিম আহম্মেদসহ জেলা পুলিশ ও ট্রাফিক বিভাগের অন্যান্য কর্মকর্তা।

(ঢাকাটাইমস/৮ফেব্রুয়ারি/পিএল)