নাটোরে উদ্ধার দুই গন্ধগোকুল অবমুক্ত

প্রকাশ | ০৮ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৫৫

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস

নাটোরে স্থানীয় সাংবাদিক ও পরিবেশকর্মীদের প্রচেষ্টায় আটক বিলুপ্ত প্রায় দুই গন্ধগোকুলকে অবমুক্ত করা হয়েছে। খাঁচায় তালাবদ্ধ অবস্থায় একটি গন্ধগোকুল সিংড়া উপজেলার খাজুরিয়া ইউনিয়নের সোয়াইড় ও অপরটি বড়াইগ্রাম উপজেলার নগর ইউনিয়নের মহানন্দগাছা গ্রাম থেকে উদ্ধার করা হয়।

রবিবার এগুলো পৃথক দুটি জঙ্গলে অবমুক্ত করে সাংবাদিক ও পরিবেশকর্মীরা।

পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, গত রবিবার সন্ধ্যায় সোয়াইড় গ্রামের কৃষক আব্দুস সবুর সরকারের বাড়ির হাঁস-মুরগির ঘরে একটি গন্ধগোকুল ঢুকে পড়ে। পরে একটি খাঁচায় তালাবদ্ধ করে রাখা হয় এটিকে। অপরটি বড়াইগ্রামের মহানন্দগাছা গ্রামে গত বৃহস্পতিবার রাতে গন্ধগোকুলটিকে একটি কুকুর ধাওয়া করলে এটি পালাতে গিয়ে একটি পুকুরে পড়ে যায়। পরে স্থানীয় বাসিন্দা কামাল হোসেন বুঝতে পেরে জাল দিয়ে পুকুর থেকে গন্ধগোকুলটি উদ্ধার করেন। গত তিনদিন যাবৎ তিনি প্রাণীটিকে সেবাশুশ্রুষা ও খাবার দিয়ে সুস্থ করে তোলেন। এরপর রবিবার রাতে স্থানীয় সাংবাদিক ও পরিবেশকর্মীদের সহযোগিতায় গন্ধগোকুল দুটিকে পাশের জঙ্গলে পৃথক পৃথকভাবে অবমুক্ত করা হয়।

রাজশাহী বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণি পরিদর্শক জাহাঙ্গীর কবির জানান, এ প্রাণীর নাম গন্ধগোকুল। এর বৈজ্ঞানিক নাম প্যারাডক্সারাস হারমেপফ্রডিটাস। এরা নিশাচর প্রাণী, মূলত এরা ফল খেকো হলেও কীটপতঙ্গ ও শামুক খেয়ে জীবনযাপন করে। এছাড়া এরা ইঁদুর খেয়ে ফসলের উপকার করে থাকে।

(ঢাকাটাইমস/৮ফেব্রুয়ারি/পিএল)