সম্ভাবনাময় পর্যটনকেন্দ্র ফেনীর মুহুরী প্রকল্প

শরীফ ভূঞা, ফেনী
 | প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি ২০২১, ১৪:৩৪

ফেনী জেলার দর্শনীয় স্থানগুলোর মধ্যে সোনাগাজী উপজেলার মুহুরী প্রকল্প অন্যতম। উপজেলার সদর ইউনিয়নের থাকখোয়াজের লামছি মোজায় আকর্ষণীয় পর্যটন স্পট এটি। ফেনী সদর থেকে এর দুরত্ব প্রায় ৩০ কিলোমিটার। যা সোনাগাজী ও চট্টগ্রামের মিরসরাই সীমান্তে অবস্থিত। দেশের সবচেয়ে বড় মৎস্য জোন এই মুহুরী প্রকল্প এলাকা। দর্শনীয় অনেক কিছু রয়েছে এখানে।

সরকারি পৃষ্ঠপোষকতায় এলাকাটির উন্নয়নে এখানে পর্যটক বাড়বে বলে মনে করেন সচেতনমহল। সিড়া, ইইসি ও বিশ্ব ব্যাংকের অর্থায়নে জাপানের সিমুজো কোম্পানি ১৬৮ কোটি টাকা ব্যায়ে ফেনী সদর, ফুলগাজী, ছাগলনাইয়া উপজেলা ও চট্টগ্রাম জেলার মিরসরাই এলাকায় আমন ফসলে অতিরিক্ত সেচ সুবিধা ও বন্যার প্রকট কমানোর জন্য এই প্রকল্প নির্মিত হয়।

১৯৭৭-৭৮ সালে দেশের দ্বিতীয় বৃহত্তম ‘মুহুরী সেচ প্রকল্প’ নির্মাণ কাজ শুরু হয়। ১৯৮৫-৮৬ সালে শেষ হয় এর নির্মাণ কাজ। ফলে প্রায় ৪৭ হাজার একর জমি সেচ ও সম্পূরক সেচ সুবিধার আওতায় আসে।

মুহুরী প্রকল্প এলাকায় রয়েছে সরকারি পোনামাছ উৎপাদনের বৃহৎ হ্যাচারিসহ রয়েছে দেশের নামীদামী অনেক কোম্পানির মৎস্য ও ডেইরি প্রকল্প। রয়েছে ফলজ বনজ, ভেষজ ও ওষুধি বৃক্ষের বাগান। ফেনী জেলার বাজারগুলোতে দেশীয় ফল ফলাদির অধিকাংশ চাহিদা মেটায় এই মুহুরী প্রকল্প এলাকা। দর্শনীয় অনেক কিছু রয়েছে এখানে।

এই প্রকল্প এলাকার পাশ দিয়ে ফেনী নদী বঙ্গোপসাগরে মিশেছে। চল্লিশটি বৃহদাকার পানি নিষ্কাশন গেইট মুহুরী রেগুলেটর এর দৃষ্টিনন্দন ব্রিজ, পাহাড়ি এলাকা থেকে উৎপত্তি হওয়া ফেনী নদীর পরিস্কার জলরাশি, পানি প্রবাহের সুন্দর দৃশ্য, এলাকার নির্মল পরিবেশ, পাশে অবস্থিত বনবিভাগের সুন্দর বন, নানান জাতের অতিথি পাখির বিচরণ ও কলকাকলিতে মুখরিত এই প্রকল্প এলাকা।

এছাড়াও এখানে পর্যটকদের বসা ও ঘুরে বেড়ানোর জন্য রয়েছে অনেক সুযোগ সুবিধা। নদীর নিচ থেকে উঠানো পাথরের ব্যাংক ও বাগানে ঘাসের পরিপাটি বিছানো রয়েছে। রয়েছে পার্শ্ববর্তী বিস্তৃত চর এলাকায় গরু মহিষ ও ভেড়াসহ নানান গবাদিপশুর খামার। এছাড়া রয়েছে পানি উন্নয়ন বোর্ডের সরকারি রেস্ট হাউজ, পুলিশ ক্যাম্প, মুসল্লিদের সুবিধার্থে পানি উন্নয়ন বোর্ডের মসজিদ। আরও রয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অর্থায়নে ভারতের নেবুলা টেকনোলজি কর্তৃক নির্মিত ২৫ কিলোওয়াটের চারটি টাওয়ার বিশিষ্ট দেশের প্রথম পরীক্ষামূলক বায়ুশক্তি বিদ্যুৎকেন্দ্র। এই বায়ু বিদ্যুৎকেন্দ্রের পাখাগুলো খুবই দৃষ্টিনন্দন।

অন্যদিকে, এ প্রকল্প এলাকায় নির্মাণাধীন রয়েছে নোয়াখালী থেকে চট্টগ্রাম যাওয়ার বিকল্প মহাসড়কের ফেনী নদীতে দৃষ্টিনন্দন পিসি গার্ডার সেতু। গড়ে উঠছে দেশের সর্ববৃহৎ মীরসরাই-সোনাগাজী ‘বঙ্গবন্ধু অর্থনৈতিক অঞ্চল’। সামগ্রিকভাবে এখানকার পরিবেশ পর্যটনের জন্য খুবই উপযোগী, শীতকাল ও ছুটির দিনসহ বিশেষ দিনগুলোতে প্রচুর পর্যটকের সমাগম ঘটে এখানে। বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীসহ নানান শ্রেণীপেশার মানুষ এখানে শিক্ষা সফর ও ভ্রমণ করতে আসে।

মুহুরী প্রকল্প এলাকার উন্নয়নের জন্য পর্যটন মন্ত্রণালয়ে ডিও লেটার ও সংসদের একাত্তর বিধি ও সিদ্ধান্ত প্রস্তাবে বারবার বক্তব্য দিয়েছেন স্থানীয় সাংসদ। বাংলাদেশে সরকারের পর্যটন মন্ত্রণালয় সুদৃষ্টি দিলে এখানে পর্যটক সমাগম বাড়ার পাশাপাশি পর্যটনকেন্দ্র করে সরকার প্রচুর রাজস্ব আয় করতে পারে বলে মনে করেন স্থানীয়রা।

স্থানীয় ব্যবসায়ী আবদুল আজিজ সায়েম জানান, সরকারি পৃষ্ঠপোষকতা ও পর্যাপ্ত সুযোগ সুবিধা পেলে এখানে দর্শনার্থীর সংখ্যা আরো বাড়বে। স্থানীয়দের জীবনমানেরও অনেক উন্নয়ন হবে।

এখানে ঘুরতে আসা পর্যটক ইফাজ ভূঞা বলেন, ‘একসময় এখানকার পরিবেশ পরিস্থিতি আরো খারাপ ছিল। সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা আন্তরিক থাকায় দর্শনার্থীদের বসার জন্য বেঞ্চ ও ছাতা স্থাপন ও জেলা পরিষদের অর্থায়নে গেইট, মসজিদ ও ওয়াশরুম সুবিধাসহ বেশকিছু উন্নয়ন সাধিত হয়েছে।’

সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাজেদুল ইসলাম পলাশ বলেন, ‘মুহুরী প্রকল্প এলাকার সকল মৎস্য ও ডেইরি প্রকল্পসহ আগত পর্যটকদের পর্যাপ্ত নিরাপত্তা দিতে সোনাগাজী মডেল থানার পুলিশ ও এখানে নিয়োজিত আনসার সদস্যরা বদ্ধপরিকর। কোথাও চুরি ডাকাতি ও আগত পর্যটকদের হয়রানি করা হলে তাৎক্ষণিক মুহুরী প্রজেক্ট পুলিশ ক্যাম্প অথবা সোনাগাজী মডেল থানায় জানানোর জন্য বলা হয়েছে।’

এ বিষয়ে ফেনী জেলা প্রশাসক ওয়াহিদুজজমান জানান, ফেনী ও আশপাশের এলাকার মানুষ অত্যন্ত সৌখিন ও ভ্রমণপিপাসু। বন্ধের দিন ও সুযোগ পেলে তারা দর্শনীয় স্থানগুলো পরিবার পরিজন ও বন্ধুদের নিয়ে ঘুরতে আসেন। মুহুরী প্রজেক্ট এলাকাও পর্যটকদের আকর্ষণ করেছে। এখানে আগতদের নিরাপত্তা ও সুযোগ-সুবিধা দিতে খোঁজখবর রাখা হচ্ছে।

(ঢাকাটাইমস/১০ফেব্রুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :