র‌্যাঙ্কিংয়ে সাকিব-মুমিনুল-মিরাজের উন্নতি

প্রকাশ | ১০ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৫৮

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে হেরেছে বাংলাদেশ। তবে, এই ম্যাচে ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন সাকিব আল হাসান, মুমিনুল হক ও মেহেদী হাসান মিরাজ। ভালো খেলার পুরস্কারও পেয়েছেন তারা। টেস্ট ফরম্যাটে খেলোয়াড় র‌্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন তারা।

বুধবার টেস্ট ফরম্যাটের খেলোয়াড় র‌্যাঙ্কিংয়ের আপডেট তালিকা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এতে ব্যাটসম্যানদের তালিকায় ৮ ধাপ উন্নতি করে ৩৩তম অবস্থানে উঠে এসেছেন টাইগার অধিনায়ক মুমিনুল হক। ম্যাচের দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি (১১৫ রান) করেছিলেন তিনি।

প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরি (৬৮) করেছিলেন সাকিব আল হাসান। ব্যাটসম্যানদের তালিকায় ৪ ধাপ উন্নতি করে তিনি উঠে এসেছেন ৩০তম অবস্থানে। উন্নতি হয়েছে মুশফিকুর রহিমেরও। বর্তমানে ২২তম অবস্থানে আছেন তিনি। বোলারদের তালিকায় মেহেদী হাসান মিরাজ ২৮তম অবস্থান থেকে ২৪তম অবস্থানে উঠে এসেছেন।

এই ম্যাচে জয়ের দ্বারপ্রান্তে ছিল বাংলাদেশ। কিন্তু দুর্দান্তভাবে ডাবল সেঞ্চুরি (২১০*) করে বাংলাদেশের কাছ থেকে জয় ছিনিয়ে নেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান কাইল মায়ার্স। এই ম্যাচের মাধ্যমেই টেস্টে তার অভিষেক হয়। দলকে জেতানোর পর টেস্ট র‌্যাঙ্কিংয়ে যুক্ত হয়েছে তার নাম। ৪৪৮ রটিং পয়েন্ট নিয়ে ৭০তম অবস্থানে আছেন তিনি।

ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট ৮ ধাপ উন্নতি করে ৫৩তম অবস্থানে উঠে এসেছেন। ক্যারিবীয় স্পিনার জোমেল ওয়ারিকান ১৪তম ধাপ উন্নতি করে ৬২তম অবস্থানে আছেন। আরেক স্পিনার রাখিম কর্নওয়াল ছয় ধাপ উন্নতি করে ৬৫তম অবস্থানে আছেন।

এদিকে চেন্নাইয়ে গতকাল (মঙ্গলবার) সিরিজের প্রথম টেস্টে ভারতকে ২২৭ রানে হারিয়েছে ইংল্যান্ড। এই ম্যাচে ডাবল সেঞ্চুরি (২১৮ রান) করেন ক্যারিবীয় অধিনায়ক জো রুট। তিনি দুই ধাপ উন্নতি করে ব্যাটসম্যানদের তালিকায় তৃতীয় অবস্থানে উঠে এসেছেন। শীর্ষে আছেন নিউজিল্যান্ড দলের অধিনায়ক কেন উইলিয়ামসন। দ্বিতীয় অবস্থানে আছেন অজি তারকা স্টিভেন স্মিথ।

(ঢাকাটাইমস/১০ জানুয়ারি/এসইউএল)