বাগেরহাটে ব্লক-বাটিক প্রিন্টিং বিষয়ক প্রশিক্ষণ শুরু

প্রকাশ | ১০ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৩৫

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস

বাগেরহাটে যুব নারীদের আত্মকর্মসংস্থানের জন্য ব্লক-বাটিক প্রিন্টিং বিষয়ক ১৫ দিনব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে। বুধবার সকালে মহিলাবিষয়ক অধিদপ্তরের আয়োজনে বাগেরহাট ফাউন্ডেশন মিলনায়তনে এই প্রশিক্ষণ উদ্বোধন করেন স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক দেবপ্রসাদ পাল।

প্রতিদিন সকাল নয়টা থেকে দুপুর একটা পর্যন্ত এই প্রশিক্ষণ চলবে। বাগেরহাট সদর উপজেলার দশ ইউনিয়নের মোট ২০ জন নারী এই প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন।

উদ্বোধনকালে বক্তারা বলেন, ‘নারীর ক্ষমতায়ন করতে হলে আগে নারীদের স্বাবলম্বী হতে হবে। সেজন্য কর্মসংস্থানের বিকল্প নেই। তাই নারীদের সফল উদ্যোক্তা হওয়া জরুরি। ঘরের বউ হিসেবে বসে না থেকে নারীদের নিজ নিজ অবস্থানে থেকে কাজের ক্ষেত্র তৈরি করে হবে। নারীরা নিজেদের যোগ্যতা অনুযায়ী প্রশিক্ষণ নিয়ে আত্মনির্ভরশীল হতে হবে। তাহলে নারীদের ক্ষমতায়ন হবে।’

তিনি আরও বলেন, ‘আপনারা যারা এই প্রশিক্ষণে অংশ নিয়েছেন তাদের মনোযোগ দিয়ে প্রশিক্ষণটি গ্রহণ করতে হবে। কেউ প্রশিক্ষণে ফাঁকি দেবেন না। সরকারের উদ্দেশ্য নারীদের আত্মকর্মসংস্থানের সুযোগ তৈরি করে দেয়া। এখানে প্রশিক্ষণ নিয়ে সবাই আগামীতে সফল উদ্যোক্তা হবেন, সেই প্রত্যশাই সরকার করছে।’

মহিলাবিষয়ক অধিদপ্তরের বাগেরহাট সদর উপজেলা কর্মকর্তা মনোয়ারা খানমের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রিজাউল করিম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাব্বেরুল ইসলাম, নারী উন্নয়ন ফোরামে সভাপতি ও সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন এবং বাগেরহাট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক প্রবীণ সাংবাদিক আহাদ উদ্দিন হায়দার।

(ঢাকাটাইমস/১০ফেব্রুয়ারি/পিএল)