আদালতের আদেশে মায়ের কোলে নবজাতক

সাতক্ষীরা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৪৮

সাতক্ষীরা সিনিয়র জেলা ও দায়রা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল (ভারপ্রাপ্ত) বিচারক শেখ মফিজুর রহমানের আদালত গর্ভজাত (নবজাতক) পুত্র সন্তান গর্ভধারিনী মায়ের জিম্মায় দিয়ে এক মানবিক আদেশ দিলেন।

সাতক্ষীরা সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমানের মানবিক আদেশে নবজাতক তার গর্ভধারিনী মাতাকে ফিরে পেল। গত ৮ ফেব্রুয়ারি সাতক্ষীরা সিনিয়র জেলা ও দায়রা জজ এ আদেশ দেন।

জানা গেছে, গত বছরের তেইশ জানুয়ারি নুর নাহার পারভীন হীরা নামে এক মা তার সদ্য গর্ভজাত (নবজাতক) সন্তানকে সাতক্ষীরা মেডিকেল কলেজের বাথরুমে সংলগ্ন ডাস্টবিনে ফেলে চলে যান।

বিষয়টি সিনিয়র জেলা ও দায়রা জজ অবগত হয়ে তাৎক্ষণিক নবজাতককে সমাজ সেবা অধিদপ্তরের আওতায় মেডিকেল কলেজ হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে রাখার ব্যবস্থা করেন। অন্তত চার নিঃসন্তান দম্পতি নবজাতককে দত্তক নিতে আদালতে আবেদন করেন। ফেলে যাওয়া নবজাতকের মাতাও নিজ সন্তানকে ফিরে পেতে আদালতের শরনাপন্ন হন। তার আবেদনকে সর্বাধিক গুরুত্ব দিয়ে আদালত এ আদেশ দেন।

আদেশে আদালত বলেন, সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের বাথরুমের পাশে ডাস্টবিন হতে উদ্ধারকৃত শিশু পুত্রটি সম্পর্কে উপজেলা শিশু কল্যাণ বোর্ড, সাতক্ষীরা সদর হতে প্রদত্ত চারটি দত্তক নেওয়ার আবেদনপত্রসহ গর্ভধারীনি নুর নাহার পারভীন হীরার শিশু পুত্রটির নিজ জিম্মায় নেওয়ার আবেদনটি পর্যালোচনা করে নবজাতক পিতৃ পরিচয়হীন শিশু পুত্র সন্তানের গর্ভজাত মাতা নুর নাহার হীরার নিকট প্রদান করা সর্বোত্তম। একজন মাতা তার গর্ভজাত সন্তানের স্বাভাবিক ও আইনগত অভিভাবক বটে। সার্বিক অবস্থার আলোকে শিশু পুত্রটির সার্বিক মঙ্গলার্থে নুর নাহার পারভীন হীরা দেবহাটা বরাবর দেওয়ার অনুমতি প্রদান করা হল। এ আদেশে মাতা তার সন্তানকে ফিরে পেয়েছে।

(ঢাকাটাইমস/১০ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :