বেক্সিমকোর পিপিই পার্ক উদ্বোধন করলেন মার্কিন রাষ্ট্রদূত

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি ২০২১, ১৯:১৪

আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে দেশের শীর্ষ শিল্প প্রতিষ্ঠান বেক্সিমকোর পিপিই পার্ক। বুধবার ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার এই পার্কটি উদ্বোধন করেন।

সাভারে প্রায় ১০ কোটি ডলার (স্থানীয় মুদ্রায় প্রায় ৮৫০ কোটি টাকা) অর্থ ব্যয়ে এই ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষামূলক সরঞ্জাম (পিপিই) উৎপাদন কেন্দ্রটি গড়ে তোলা হয়েছে বলে উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়েছে।

বেক্সিমকোর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এস নাভেদ হুসাইন উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বাংলাদেশ ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম এবং জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুমিন অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টে সালমান এফ রহমান ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যোগদান করেন। এছাড়াও ইন্টারটেকের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক ব্যবস্থাপনা পরিচালক সন্দীপ দাস, উত্তর আমেরিকার গ্লোবাল সফটলাইন্সের ভাইস প্রেসিডেন্ট রক করোনা, উত্তর আমেরিকার পিপিই কারিগরি প্রধান জ্যাশন অ্যালেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যোগ দেন।

প্রায় ২৫ একর এলাকাজুড়ে গড়ে তোলা হয়েছে পিপিই পার্কটি। বাড়তি চাপ সামলাতে উৎপাদন বাড়ানোর জন্য সুযোগ রাখা হয়েছে। সর্বাধুনিক প্রযুক্তি ও স্থাপত্যের সংমিশ্রণে মাত্র ছয় মাসে সকল অনুমতিসহ উৎপাদনক্ষম করে গড়ে তোলা হয় কারখানাটি। এখানে কাঁচামাল থেকে বিভিন্ন ওজনের লেমিনেটেড ফেব্রিক্স ও মেল্টব্লোন পদার্থ তৈরি হবে। তারপর এইসব থেকে প্রস্তুত করা হবে জীবাণুমুক্ত ডিজপজেবল আইসোলেশন ও সার্জিক্যাল গাউন, পুনঃব্যাবহারযোগ্য আইসোলেশন গাউন, এন৯৫ ক্যাপ টাইপ ও ফল্ডেবল টাইপ মাস্ক, সার্জিক্যাল মাস্ক, ডিসপোজেবল স্ক্র্যাপ, উভেন ও কিটেন সু কভার ও হেড কভার এবং পুনঃব্যবহারযোগ্য পানিরোধী স্ক্র্যাপস।

পুরো কারখানাটি শীততাপ নিয়ন্ত্রিত এবং পরিষ্কার-পরিছন্ন। এখানে জীবাণুমুক্ত গাউন তৈরির জন্য একটি আলাদা ইটিও স্টেরিলাইজেশন সুবিধা সম্পন্ন কক্ষ রয়েছে। এছাড়াও বেক্সিমকো ও ইন্টারটেক যৌথ উদ্যোগে পার্কের অভ্যন্তরে ১২ হাজার বর্গফিট জায়গাজুড়ে একটি সর্বাধুনিক ‘পিপিই সেন্টার অব এক্সিলেন্স’ ল্যাব স্থাপন করা হয়েছে। এখানে বিভিন্ন ধরনের পরীক্ষা নিরীক্ষার জন্য সর্বাধুনিক প্রযুক্তি ও যন্ত্রপাতি রয়েছে। এই পিপিই ল্যাবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপের মানদণ্ড অনুসারে পিপিই তৈরির জন্য সকল ধরনের পরীক্ষার সুযোগ রয়েছে।

এই চুক্তি সম্পর্কে ইন্টারটেকের সিইও আন্দ্রে লাক্রোইক্স বলেন, ‘একটি দায়িত্বশীল কোম্পানি হিসেবে ইন্টারটেকের লক্ষ্য হলো, জীবনমান, নিরাপত্তা ও স্থায়িত্ব নিশ্চিতকরণের মাধ্যমে একটি উন্নততর ও অধিক নিরাপদ পৃথিবী গড়ে তোলা। এই লক্ষ্যেই আমরা বেক্সিমকোর সাথে আমাদের চুক্তি সম্প্রসারিত করেছি। এর ফলে এই পিপিই উৎপাদন কেন্দ্রে সঠিক মান নিশ্চিত করে পণ্য উৎপাদন করা সম্ভব হবে। এই মহামারিতে বিশ্বজুড়ে পিপিইর সংকট, প্রয়োজনীয়তা এবং মানসম্মত ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামাদির অভাব আমরা লক্ষ্য করেছি। যেহেতু ইতিমধ্যেই বেক্সিমকো পিপিই উৎপাদনে বিশ্বজুড়েই সমাদৃত হয়েছে তাই আমি বিশ্বাস করি, বিভিন্ন আপদকালীন সময়ে আগামীতে আমরা আরো নিরাপদ ও উন্নত সেবা প্রদানে সক্ষম হবো।’

বেক্সিমকোর সিইও সৈয়দ নাভেদ হুসাইন বলেন, ‘বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার একটি উৎপাদন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে বেক্সিমকো অবিচ্ছিন্নভাবে অবদান রেখে চলেছে। আমি এই নতুন সূচনার জন্য আনন্দিত, কেননা এটি বাংলাদেশকে বিশ্বের পিপিই উৎপাদন মানচিত্রে অন্তর্ভুক্ত করতে যাচ্ছে। ইন্টারটেকের মান নিশ্চিতকরণের প্রক্রিয়া আমাদের বিভিন্ন আইনি ও সম্মতিপত্র গ্রহণে ব্যাপকভাবে সহায়তা করেছে এবং আমাদের সম্পর্ককে আরও মজবুত করেছে। এই উৎপাদন কেন্দ্রটি একাধারে উৎপাদক, ক্রেতা, খুচরা বিক্রেতা, বিভিন্ন ব্র্যান্ড ও সরকারকে প্রয়োজনীয় সেবা প্রদান করতে সক্ষম হবে। কারণ এখানে যুক্তরাষ্ট্র, ইউরোপ ও বিশ্বের অন্যান্য দেশের মানদণ্ড অনুসারে একইসাথে সকল প্রকার পণ্য উৎপাদন করার ব্যবস্থা রাখা হয়েছে। আমাদের লক্ষ্য বাংলাদেশকে বিশ্বের বৃহত্তম পিপিই উৎপাদন ও রপ্তানিকারক দেশ হিসেবে প্রতিষ্ঠিত করা। এটি সেই লক্ষ্যকে দৃশ্যায়মান করছে।’

বেক্সিমকো পিপিই পার্কটি স্থানীয় ও আন্তর্জাতিক উভয় বাজারেই পণ্য সরবরাহ করবে। এর লক্ষ্য হলো নির্দিষ্ট দেশ বা অঞ্চল কেন্দ্রিক না হয়ে সব ধরনের পিপিই উৎপাদন ও রপ্তানি।

বেক্সিমকো গ্রুপ তাদের নতুন বেক্সিমকো স্বাস্থ্য বিভাগের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান স্বাস্থ্যসেবা সরবরাহকারীদের কাছে মাস্ক এবং প্রতিরক্ষামূলক গাউনসহ পিপিই সরবরাহের চুক্তি করেছে।

এই সম্পর্কে মার্কিন রাষ্ট্রদূত মিলার বলেন, এই উদ্যোগটি প্রমাণ যে বাংলাদেশের প্রতিষ্ঠানগুলো তৈরি পোশাকের বাইরেও উন্নত স্বাস্থ্য সুরক্ষা উপকরণ তৈরি করতে সক্ষম। এছাড়াও বিপুল শ্রমশক্তি সঠিকভাবে কাজে লাগিয়ে উন্নত ও মানসম্পন্ন রপ্তানিযোগ্য স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জামাদি তৈরিতে বাংলাদেশের সক্ষমতা তুলে ধরছে নতুন এই পদক্ষেপটি।

এর আগে বেক্সিমকো গত বছর মহামারির শুরুর দিকে, কয়েক সপ্তাহের মধ্যে জরুরি ভিত্তিতে পিপিই উৎপাদন, প্রযুক্তি স্থাপন ও কৌশল আয়ত্তে এনে মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট অ্যাডমিনিস্ট্রেশনের মাধ্যমে যুক্তরাষ্ট্রে ৬৫ মিলিয়ন গাউন সরবরাহ করে।

(ঢাকাটাইমস/১০ফেব্রুয়ারি/এসআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :