অবৈধ ইটভাটায় অভিযান, ৩৬ লাখ টাকা জরিমানা

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি ২০২১, ২০:৪৭

হাইকোর্টের নির্দেশে আবারো শুরু হয়েছে অবৈধ ইটভাটা উচ্ছেদে অভিযান। বুধবার সকাল থেকে বিকাল পর্যন্ত এ উচ্ছেদ অভিযানে নীলফামারীর সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউনিয়নের গুঁড়িয়ে দেওয়া হয়েছে ছয়টি অবৈধ ইটভাটা। পাশাপশি এসব ইটভাটা থেকে ৩৬ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

ইটভাটাগুলো হলো- মেসার্স এমবিসি ব্রিকস, মেসার্স ডিবিএল ব্রিকস, মেসার্স এমএইচই ব্রিকস, মেসার্স সিএন ব্রিকস, মেসার্স এমজেএইচ ব্রিকস, মেসার্স থ্রি স্টার ব্রিকস।

পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্টেট রেজিনা আকতার ও রংপুর বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মেজবাবুল আলমের নেতৃত্বে অভিযানে অংশ নেয় পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিস, আনসার ভিডিপি ও গ্রাম পুলিশ।

পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্টেট রেজিনা আকতার বলেন, ২০১৩ সাল থেকে নীলফামারী জেলার ৬০টি ইটভাটার মধ্যে ৭টি ইটভাটা সনাতন পদ্ধতিতে চলছে। যা হাইকোর্টের আদেশ অমান্য করেছে। এসব ভাটা আংশিক গুঁড়িয়ে ও জরিমানা করা হচ্ছে। পরবর্তীতে নিজেরাই তা সরিয়ে ফেলার নির্দেশ প্রদান করা হয়েছে।

রংপুর বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মেজবাবুল আলম বলেন, আদালতের নির্দেশনা অনুযায়ী অবৈধ সব ইটভাটাতেই অভিযান চালানো হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এসব ইটভাটায় আধুনিক প্রযুক্তি ব্যবহার হচ্ছে না। তাছাড়া পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের কোন লাইসেন্স নেই।

(ঢাকাটাইমস/১০ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :