মোশতাক-জিয়ার খেতাব বাতিলে তিন সদস্যের কমিটি

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২১, ২২:৫০ | প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি ২০২১, ২২:৪৯

বঙ্গবন্ধু হত্যায় জড়িত থাকার অভিযোগ এনে বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের খেতাব বাতিল ও মুক্তিযুদ্ধে স্মরণীয়-বরণীয় ব্যক্তিদের তালিকা থেকে খন্দকার মোশতাকের নাম বাতিলের ক্ষেত্রে আইনগত বিষয় দেখার জন্য তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) সদস্য ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান।

জিয়াউর রহমান ও খন্দকার মোশতাকের পাশাপাশি বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি শরিফুল হক ডালিম, নুর চৌধুরী, রাশেদ চৌধুরী ও মোসলেহ উদ্দিন খানের বীর মুক্তিযোদ্ধার খেতাব বাতিলের সিদ্ধান্তও হয়েছে গতকাল অনুষ্ঠিত জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৭২তম সভায়।

আজ বুধবার বিকালে মাদারীপুরের রাজৈরে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কার্যক্রম চলাকালে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব তথ্য জানান শাজাহান খান।

খেতাব বাতিলের বিষয় নিয়ে গঠিত তিন সদস্যবিশিষ্ট কমিটির একজন হলেন শাজাহান খান। অন্য দুই সদস্য হলেন ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও উপাধ্যক্ষ আবদুস শহীদ।

শাজাহান বলেন, কমিটি আইনগত বিষয় খতিয়ে দেখবে এবং বিভিন্ন প্রস্তাব প্রস্তুত করবে। শিগগির আইনগত বিষয়গুলো পরীক্ষা-নিরীক্ষা করে প্রস্তাব দেওয়া হবে বলে জানান তিনি।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সূত্র জানা যায়, সরকারের খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধার গেজেট অনুসারে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ‘বীর উত্তম’, শরিফুল হক ডালিম ‘বীর উত্তম’, নূর চৌধুরী ‘বীর বিক্রম’, রাশেদ চৌধুরী ও মোসলেহ উদ্দিন খান ‘বীর প্রতীক’ ছিলেন। মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রাখায় স্মরণীয়-বরণীয় ব্যক্তিদের তালিকায় রয়েছে খন্দকার মোশতাকের নাম।

তাদের মধ্যে শরিফুল হক ডালিম, নুর চৌধুরী, রাশেদ চৌধুরী ও মোসলেহ উদ্দিন খান স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলায় দেশের সর্বোচ্চ আদালত কর্তৃক মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি।

(ঢাকাটাইমস/১০ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ট্রেনে ঈদযাত্রা: ৮ এপ্রিলের টিকিট বিক্রি শুরু

ঢাকায় কর দিয়ে ২৬৮০ বিয়ে 

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

এই বিভাগের সব খবর

শিরোনাম :