মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু সাজাপ্রাপ্ত গফরগাঁওয়ের ফয়জুল্লাহ গ্রেপ্তার

ময়মনসিংহ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৪৭

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় অপহরণ, আটক, নির্যাতন ও হত্যার মতো মানবতাবিরোধী অপরাধে ময়মনসিংহের গফরগাঁও ও ভালুকার তিন আসামিকে আমৃত্যু কারাদণ্ড দেয়া হয়। এর মধ্যে ফয়জুল্লাহ নামে এক পলাতক আসামিকে গ্রেপ্তার করেছে পাগলা থানা পুলিশ। পরে তাকে কারাগারে পাঠানো হয়।

শুক্রবার বিকালে ফয়জুল্লাহ গ্রেপ্তার দেখিয়ে ঢাকার আদালতে পাঠানো হয়। সাজাপ্রাপ্ত ফয়জুল্লাহ গফরগাঁও উপজেলার পাগলা থানাধীন নিগুয়ারী ইউনিয়নের সাদুয়া গ্রামের বাসিন্দা।

এর আগে গত বৃহস্পতিবার বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ মামলার রায় ঘোষণা করে। এসময় উপস্থিত হয়ে ফয়জুল্লাহ নিজেকে এই মামলার পলাতক আসামি পরিচয় দিলে নিরাপত্তাকর্মীরা শাহবাগ থানা পুলিশের কাছে তাকে সোপর্দ করে। খবর পেয়ে সিআইডি পুলিশ ফয়জুল্লাহর এনআইডি ও ফিঙ্গারপ্রিন্ট যাচাই করে তার পরিচয় নিশ্চিত করে। পরে পাগলা থানা পুলিশ তাকে থানায় নিয়ে আসে।

ট্রাইব্যুনালের অপর দুই সদস্য হলেন বিচারপতি আমির হোসেন ও বিচারপতি আবু আহমেদ জমাদার।

নিগুয়ারী ইউনিয়নের সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন বলেন, একাত্তরে এই রাজাকারদের নাম শুনলে মানুষ শিউরে উঠতো। রায়ে মানবতার জয় হয়েছে।

পাগলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ রাশেদুজ্জামান বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মামলার ওয়ারেন্ট আমাদের হাতে আছে। ফয়জুল্লাহ এতদিন পলাতক ছিলেন। মামলার ওয়ারেন্টমূলে গ্রেপ্তারের পর তাকে আদালতে পাঠানো হয়েছে।

(ঢাকাটাইমস/১২ফেব্রুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :