এম এ গণির আত্মার মাগফিরাত কামনায় বেলজিয়াম আ’লীগ

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৩৭

প্রবাসে বাংলাদেশের মুক্তিযুদ্ধের মহান সংগঠক ও সর্ব ইউরোপীয় আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এম এ গণির বিদেহী আত্মার মাগফিরাত কামনায় এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বেলজিয়াম আওয়ামী লীগ তার স্মরণে এ ভার্চুয়াল দোয়া মাহফিল এবং স্মরণ সভার আয়োজন করে।

এতে যোগ দেন বিভিন্ন দেশের আওয়ামী লীগ নেতাকর্মী ও প্রবাসী বাংলাদেশিরা। আলোচনার শুরুতে উপস্থিত সবাই এম এ গণির প্রতি গভীর শ্রদ্ধা প্রদর্শন করেন।

এসময় বক্তারা বলেন, ‘এম এ গণি আজ আমাদের মধ্যে বেঁচে নেই। কিন্তু তিনি তার কর্মের মাধ্যমে আমাদের মাঝে চিরদিন বেঁচে থাকবেন। তিনি ইউরোপের বিভিন্ন দেশে যে নেতৃত্ব সৃষ্টি করেছেন, তারা তার নির্দেশিত পথে কাজ করে যাবেন। অত্যন্ত সদালাপী, কর্মীবান্ধব জনদরদী এই জননেতার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করতে গিয়ে অনেকে কান্নায় ভেঙে পড়েন।’

আমরা এম এ গণিকে তার জীবদ্দশায় যথাযোগ্য সম্মান দিতে পারিনি উল্লেখ করে বক্তারা। তারা মহান মুক্তিযুদ্ধে অবদানের জন্য এবং প্রবাসে মুক্তিযুদ্ধ সংগঠনের ক্ষেত্রে অবদানের জন্য এম এ গণিকে স্বাধীনতা পুরস্কার, চট্টগ্রামে একটা রাস্তার নামকরণ করা এবং পাঠাগার স্থাপনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অনুরোধ জানান।

বক্তারা বলেন, ‘বঙ্গবন্ধুর আদর্শের প্রতি সারা জীবন নিবেদিত এম এ গণি কখনো ক্ষমতার প্রতি আগ্রহী ছিলেন না। বরং উনি নেতৃত্ব সৃষ্টি করেছেন এবং জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত বঙ্গবন্ধু উত্তরাধিকারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শেখ রেহানার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন।’

সংগঠনের সভাপতি শহীদুল হকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতনের সঞ্চালনায় দোয়া পরিচালনা করেন মুশফিক আহমেদ।

স্মরণ সভায় বক্তব্য দেন- বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসসান সালেহ, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট আফজাল হোসেন, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম।

সেভার শুরুতে গণি ভাইয়ের জন্য সবার কাছে দোয়া ও গণি ভাই কাউকে কষ্ট দিয়ে থাকলে ক্ষমা চেয়ে তার পরিবারের পক্ষ থেকে বক্তব্য দেন আরশাদ মালিক, সারোয়ার জাহান, আমিন হেলালী, নিশাদ দস্তগীর, ড. বিদ্যুৎ বড়ুয়া।

এম এ গণির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে আরো বক্তব্য দেন- সুইডেন আওয়ামী লীগ সভাপতি জাহাঙ্গীর কবির, জার্মান আওয়ামী লীগ সভাপতি বশিরুল আলম চৌধুরী সাবু, অস্ট্রিয়া আওয়ামী লীগ সভাপতি খন্দকার মোহাম্মদ নাসিম, নেদারল্যান্ড আওয়ামী লীগ সভাপতি শাহাদাত হোসেন তপন, পর্তুগাল আওয়ামী লীগ সভাপতি জহিরুল আলম জসিম, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাবেক প্রচার সম্পাদক খোকন শরীফ, নরওয়ে আওয়ামী লীগ সভাপতি মুস্তাফিজুর রহমান, নেদারল্যান্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মুরাদ খান, ফিনল্যান্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম, জার্মান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আব্বাস চৌধুরী, প্রচার সম্পাদক নজরুল ইসলাম , ডেনমার্ক আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, মাহবুবুর রহমান, অস্ট্রিয়া আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সাইফুল কবীর, পর্তুগাল আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শওকত ওসমান, নরওয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ ইউরোপ চ্যাপ্টারের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার হেদায়েতুল ইসলাম শেলী, বাংলাদেশ প্রেসক্লাব ইতালির সাধারণ সম্পাদক কমরেড খোন্দকার।

বেলজিয়াম আওয়ামী লীগ থেকে শ্রদ্ধা জানিয়ে বক্তব্য দেন- সিনিয়র সহসভাপতি বিধান দেব, উপদেষ্টা ফারুক মির্জা, সহসভাপতি আব্দুস সালাম, যুগ্ম সম্পাদক দাউদ খান সোহেল, সিনিয়র নেতা রাফাত সরকার, প্রচার সম্পাদক আখতারুজ্জামান, সাবেক যুগ্ম সম্পাদক মোর্শেদ মাহমুদ, শিক্ষা বিষয়ক সম্পাদক নিয়াজ মোর্শেদ, তথ্য ও গবেষণা সম্পাদক রানা মর্তুজা, সদস্য সাজ্জাদ খান, নেদারল্যান্ড আওয়ামী লীগের সহসভাপতি নাসিম খান অভি, জয়নাল আবেদীনসহ প্রমুখ।

এসময় সর্ব ইউরোপীয় আওয়ামী লীগের সাবেক সভাপতি অনিল দাশ গুপ্তের পাঠানো বক্তব্য পাঠ করেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাবেক প্রচার সম্পাদক খোকন শরীফ।

প্রসঙ্গত, সদ্য প্রয়াত এম এ গণি চট্টগ্রামের কৃতি সন্তান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থাভাজন। লন্ডন প্রবাসী এই নেতা সম্প্রতি মৃতুবরণ করেন।

(ঢাকাটাইমস/১৪ফেব্রুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :