টিকা নেয়ায় এগিয়ে ঢাকা, পিছিয়ে বরিশাল বিভাগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০২১, ২০:০৯
রবিবার টিকা নেন নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা

দেশজুড়ে টিকাদান কর্মসূচি শুরুর সাত দিনে নয় লাখেরও বেশি মানুষ টিকা নিয়েছেন। রবিবার একদিনে সারাদেশে টিকা নিয়েছেন এক লাখ ৬৯ হাজার ৩৫৩ জন। শেষ দিনে টিকা নেয়ার পর সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে ১৮ জনের শরীরে। আর এ পর্যন্ত পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে ৪২৬ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্য মতে, এ পর্যন্ত দেশে সব থেকে বেশি টিকা নিয়েছেন ঢাকা বিভাগের মানুষ। আর আয়তনে ছোট হলেও এ পর্যন্ত সবচেয়ে কম টিকা প্রয়োগ হয়েছে বরিশাল বিভাগে।

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত ৭ ফেব্রুয়ারি (রবিবার) দেশে ব্যাপকভাবে টিকাদান কর্মসূচি শুরু হয়। রাজধানীর বিভিন্ন হাসপাতালসহ সারাদেশের এক হাজার পাঁচটি হাসপাতালে কোভিড-১৯ টিকা দেয়া হচ্ছে। প্রথম দিন মোট ৩১ হাজার ১৬০ জন টিকা নিয়েছেন। পরে ধাপে ধাপে বাড়তে থাকে আগ্রহ। দিনে লাখ ছাড়িয়ে যায় টিকা নেয়া মানুষের সংখ্যা।

পরিসংখ্যান অনুযায়ী, গত রবিবার থেকে আজকে (রবিবার) পর্যন্ত ঢাকা মহানগরে টিকা নিয়েছেন এক লাখ ১৮ হাজার ৪৪৭ জন নারী-পুরুষ। আর ঢাকা বিভাগে নিয়েছেন মোট দুই লাখ ৩৯ হাজার ৯৭২ জন। একই সময়ে বরিশাল বিভাগে টিকা নিয়েছেন ৩৯ হাজার ৩৯২ জন। যদিও মহানগর ছাড়াও ঢাকা বিভাগে ১৩টি জেলা। আর বরিশাল বিভাগে ছয়টি জেলা।

এদিকে ঢাকার পরে টিকাদানে এগিয়ে আছে চট্টগ্রাম বিভাগ। এই বিভাগে টিকা নিয়েছেন দুই লাখ ১৮ হাজার ২১৫ জন, রাজশাহী বিভাগে টিকা নিয়েছেন এক লাখ চার হাজার ৭০৩ জন, খুলনা বিভাগে এক লাখ ৪৪৯ জন, রংপুর বিভাগে ৮৫ হাজার ১৬ জন এবং সিলেটে নিয়েছেন ৭৭ হাজার ১১ জন।

টিকা নেয়া ব্যক্তিদের মধ্যে এখন পর্যন্ত পুরুষ ছয় লাখ ২৬ হাজার ৫৪৬ জন। আর দুই লাখ ৭৯ হাজার ৫৬৪ জন নারী টিকা নিয়েছেন।

ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা দেয়া হচ্ছে বাংলাদেশে। সবাইকে এই টিকার দুটি ডোজ নিতে হবে। গত ২৭ জানুয়ারি দেশে প্রথম করোনার টিকা প্রদান শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কার্যক্রমের উদ্বোধন করেন।

শুরুতে ৫৫ বছরের বেশি বয়সী নাগরিক এবং সম্মুখসারিতে থাকা বিভিন্ন পেশাভিত্তিক শ্রেণি অথবা বিশেষ শ্রেণির নাগরিকরাই টিকার জন্য নিবন্ধন করতে পারছিলেন। এখন যাদের বয়স অন্তত ৪০ বছর হয়েছে, তারাও নিবন্ধন করতে পারছেন।

নিবন্ধন করে ঢাকাসহ সারাদেশে ১০১৫টি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে টিকা দেয়া হচ্ছে। ঢাকায় ২০৪টি এবং ঢাকার বাইরে দুই হাজার ১৯৬টি স্বাস্থ্যকর্মীর দল এসব কেন্দ্রে টিকা প্রয়োগ করছে।

(ঢাকাটাইমস/১৪ফেব্রুয়ারি/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :