লেবানন থেকে দেশে ফিরতে টিকেট পেলেন ৪৩২ জন বাংলাদেশি

ওয়াসীম আকরাম, লেবানন থেকে
 | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০২১, ২১:১৮

দেশে ফিরতে বাংলাদেশ দূতাবাসে নাম নিবন্ধন করা ৪৩২ জনের হাতে বিমান টিকিট তুলে দিলো বাংলাদেশ দূতাবাস। রবিবার স্থানীয় সময় দুপুরে ক্লাসিকো স্টেডিয়ামে তাদের হাতে বিমান টিকেট তুলে দেয়া হয়। সোমবার তাদের বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে দেশে পাঠানো হবে।

টিকিট দেয়ার সময় উপস্থিত ছিলেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান, দূতাবাসের প্রথম সচিব (শ্রম) আব্দুল্লাহ আল মামুন, তৃতীয় সচিব আব্দুল্লাহ আল শাফিসহ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আব্দুল্লাহ আল মামুন জানান, দূতাবাসের পক্ষ থেকে সিরিয়াল নাম্বারসহ প্রথম ব্যাচে দেশে ফেরার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করি। ১৩ ফেব্রুয়ারি সর্বমোট ৪৩২ জন করোনা টেস্ট জমা দিয়ে ফ্লাইট নিশ্চিত করেন। রবিবার শুধুমাত্র যারা করোনা টেস্ট নেগেটিভ দূতাবাসে নিশ্চিত করেছেন তাদের টিকেট দেয়া হল। এটা প্রথম ব্যাচের ফ্লাইট। আগামী ১৮ ফেব্রুয়ারি আরেকটি ফ্লাইট রয়েছে। পর্যাক্রমে খুব অল্প সময়ের মধ্যে নিবন্ধনকৃত সবাইকে দেশে ফেরত পাঠানো হবে।

প্রবাসীরা জানান, দীর্ঘ দেড় বছর যাবত লেবাননে ডলার সংকট, দেশ ঠিক হচ্ছে না, এদেশে থেকে কী লাভ। আমরা প্রবাসে থাকি দেশে পরিবারকে সচল রাখার জন্য যদি লেবানন থেকে টাকাই দেশে না পাঠাতে পারি, তাহলে চলে যাওয়াই ভাল। তাই বাধ্য হয়ে দেশে চলে যাচ্ছি।

তারা বলেন, ৪০০ ডলার দিয়ে দেশে যেতে হচ্ছে। দেশ থেকে ধার দেনা করে ডলার এনে দেশে যাচ্ছি। এদেশ থেকে কিছু কিনতেও পারছি না। দেশ থেকে টাকা এনে কিছু মার্কেট করেছি।

এক প্রবাসী বলেন, আমি শুধু একা লেবাননে অসহায় নই, হাজার হাজার প্রবাসী টাকার জন্য দেশে ফিরতে পারছেন না। যদি প্রধানমন্ত্রী শেখ হাসিনা লেবানন প্রবাসীদের সহযোগিতার হাত বাড়িয়ে দেন তাহলে হয়তো অনেক অসহায় প্রবাসী লেবাননের এই দুর্যোগ মুহূর্তে দেশে ফিরতে পারত।

উল্লেখ্য, গত ২৫ থেকে ২৮ ডিসেম্বর স্বেচ্ছায় দেশে ফিরতে শুধুমাত্র বিমান টিকেট জমা দিয়ে সাড়ে তিন হাজারের বেশি বৈধ কাগজপত্র ছাড়া প্রবাসী দূতাবাসে নাম নিবন্ধন করেন। গত জানুয়ারির শেষের দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইট শুরু হবার কথা থাকলেও লেবাননের দীর্ঘ লকডাউনের ফলে দেরি হয়।

(ঢাকাটাইমস/১৪ফেব্রুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :