কঙ্গোতে বিদ্রোহীদের হামলায় নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০২১, ২২:৪৭

গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে বিচ্ছিন্নতাবাদীদের আক্রমণে নিরাপত্তা বাহিনীর চার সদস্যসহ পাঁচজন নিহত হয়েছে। আল জাজিরার খবরে বলা হয়েছে, দেশটির প্রধান খনি কেন্দ্র লুবুম্বাসিতে বিদ্রোহীরা আক্রমণ করলে হতাহতের এই ঘটনা ঘটে।

শহরটির মেয়র ঘিসলেইন রবার্ট লুবাবা বুলুমা এএফপি নিউজ এজেন্সিকে জানান, নিরাপত্তা বাহিনীর পাল্টা আক্রমণে ছয় বিদ্রোহী নিহত হয়েছে। কঙ্গোর সিভিল সোসাইটি প্লাটফর্মের সদস্য জেফ এম্বিয়া কাদিমা বলেন, ‘রবিবার বিদ্রোহীরা কিমবেম্বে এবং কিবতি শহরের ক্যাম্প টার্গেট করে হামলা চালায়। আক্রমণকারীরা নিজেদেরকে বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘বকাতা-কাতাঙ্গা’ মিলিশিয়া সদস্য হিসেবে পরিচয় দেয়। শহরের বাসিন্দারা কয়েকটি শহরে বন্দুকের শব্দ শোনার কথা জানান।

আল জাজিরার রিপোর্টার অ্যালেইন ইউয়াকানি কঙ্গোর রাজধানী কিনসাসা থেকে জানান, ওই এলাকা থেকে বিদ্রোহীদের হঠাতে সরকারি বাহিনীর কয়েকদিন সময় লাগবে। তিনি বলেন, ‘সেনাবাহিনী বলেছে তারা মিলিশিয়াদের শহর থেকে দূরে হঠাতে সফল হয়েছেন। মিলিশিয়ারা জনগণের মধ্যে মিশে গেছে; শহর এবং সংলগ্ন এলাকা থেকে তাদের সরাতে আরও কয়েকদিন সময় লাগবে।

লুবুম্বাসি কঙ্গোর দ্বিতীয় বৃহত্তম শহর এবং দক্ষিণ পূর্ব কাতাঙ্গা এলাকার রাজধানী।

কঙ্গোর সাবেক প্রেসিডেন্ট জোসেফ কাবিলা এই এলাকার বাসিন্দা ছিলেন। গত ডিসেম্বরে তার অনুসারী এবং উত্তরসূরির মধ্যে ক্ষমতা নিয়ে তীব্র দ্বন্দ্বের পর এলাকায় ফিরে যান তিনি।

গণ প্রজাতন্ত্রী কঙ্গো থেকে বিচ্ছিন্ন হওয়ার জন্য বতাকা-কাতাঙ্গা গোষ্ঠী সরকারি বাহিনীর ওপর প্রায়ই হামলা চালিয়ে থাকে। গত বছরের ২৬ সেপ্টেম্বর এই গোষ্ঠীর হামলায় দুই পুলিশ সদস্য ও সেনাবাহিনীর এক সদস্য নিহত হয়।

ঢাকাটাইমস/১৪ফেব্রুয়ারি/কেআই

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :