পরপারে ভালো থাকবেন, হে বিজ্ঞানী

প্রকাশ | ১৭ ফেব্রুয়ারি ২০২১, ১৭:১২

মারুফা আক্তার পপি

শ্রদ্ধা-ভালোবাসায় স্মরণ, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া ওরফে সুধা মিয়ার ৮০তম জন্মদিন। পরপারে আল্লাহর কাছে ভালো থাকবেন, হে বিজ্ঞানী।

আমার প্রচন্ড পছন্দের একজন মানুষ ছিলেন এই ভদ্রলোক, ভীষণ রকম ভালো লাগতো তাঁকে। অথচ রাশভারি ব্যক্তিত্বের জন্য শুধু শ্রদ্ধা এবং সমীহই কেড়েছেন, কখনো খোলামেলা আলাপ করার সাহস হয়ে উঠেনি।

২০০২ সালে ছাত্রলীগের সভাপতির দায়িত্বে থাকাকালীন সময়ে প্রায় প্রতিদিনই মধুর ক্যান্টিন থেকে সুধা সদনে চলে যেতাম। অধিকাংশ দিনই আপার (দেশরত্ন শেখ হাসিনা) সাথে দুপুরের ভাত খাওয়া হতো। প্রায় ১ বছরের কাছাকাছি ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্বে ছিলাম, এইসময়ে শ্রদ্ধেয় ওয়াজেদ সাহেবের সাথে দেখা হয়েছে হাতে গুণা কয়েক বার মাত্র।

একদিন দুপুরের কথা। আপা, বেবিআপা (বেবি মওদুদ) ওনাদের সাথে আমিও দুপুরের ভাত খাচ্ছিলাম। সুধা সদনের দোতলায় পিছনের বারান্দায় তখন খাবারের ব্যবস্থা ছিল। আমি খুব মনোযোগ দিয়ে দেখছিলাম, আপা সবার প্লেটে আগে খাবার দিলেন, সবশেষে নিলেন নিজের প্লেটে। খেতে খেতে আপা আমাকে ছাত্রলীগের বিভিন্ন কথা জিজ্ঞেস করছিলেন।

এমন সময় সাদা পাঞ্জাবি পায়জামা পরিহিত, দীর্ঘদেহের অধিকারী, রাশভারী ব্যক্তিত্ব ওয়াজেদ মিয়া সেখানে উপস্থিত হলেন। আপাকে কিছু একটা জিজ্ঞেস করতেই আপার দায়িত্বমাখা সযত্নের শাসন! তুমি আবার সিগারেট খেয়েছো! আর যায় কোথায়, নিমিষের মধ্যেই ঐ রাগী রাগী চেহারার মানুষটা কেমন যেন বাচ্চা বাচ্চা হয়ে গেলেন।

ছোট বাচ্চারা কোনো ভুল করে ফেললে যেমন পালানোর রাস্তা খোঁজে। উনিও তেমন আকু বাকু করে বললেন এ্যা-ই-ই আরকি, খাবার পরে একটু  কেমন যেন লাগতে ছিলো তা-ই-ই, ইত্যাদি ইত্যাদি! হঠাৎ আমার দিকে চোখ পড়তেই  বলে উঠলেন,  উ কে, পপি না? আমি অভিভূত হয়ে শাসন আর সমর্পণের  অপূর্ব দৃশ্য দেখছিলাম। এর মাঝে নিজের নাম শুনে যেন বেলুনের মতো ফুলে গেলাম এই আমি। উনি আমাকে চিনেন! আমার নাম জানেন!

ওায়াজেদ সাহেবের ঐ শিশুসুলভ সরলতাটুকু সেদিন আমার ভিষণ ভালো লেগেছিলো, যা আজও ভুলিনি, ভুলতে চাইনা কোনোদিনও। এমনি করে শ্রদ্ধা আর ভালোবাসায় স্মৃতিতে অম্লান, কীর্তিতে অমর হয়ে থাকবেন, হে পূজনীয়। পরপারে ভালো থাকবেন।

আশীর্বাদ করবেন, আপনার ভালোবাসার ত্রিরত্ন-দেশরত্ন শেখ হাসিনা, সজীব ওয়াজেদ এবং সায়মা ওয়াজেদকে। তাঁরাও যেন আপনার মতো দেশ এবং জণকল্যানে মেধা সমৃদ্ধ সেবা দান করতে পারে। আল্লাহ পাক তাঁদের সহায় হোন।

লেখক: রাজনীতিক

ঢাকাটাইমস/১৭ফেব্রুয়ারি/এসকেএস