অস্ট্রেলিয়ায় খবর শেয়ার করা যাচ্ছে না ফেসবুকে

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০২১, ১২:০২

অস্ট্রেলিয়ায় খবর শেয়ার করা যাচ্ছে না ফেসবুকে। দেশটিতে ব্যবহারকারীদের খবর প্রচার, প্রসার এবং দেখার ওপর নিষেধাজ্ঞা জারি করল ফেসবুক। শুধু তাই নয়, অস্ট্রেলিয়ার বিভিন্ন সরকারি স্বাস্থ্য, আপৎকালীন পরিষেবা এবং সংবাদমাধ্যমের পেজও ব্লক করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ এই টেক-জায়ান্ট।

জানিয়ে দেওয়া হয়েছে যে দেশের বাইরে থাকা অস্ট্রেলিয়ার নাগরিকরাও সেই সব পেজে ঢুকতে পারবেন না কিংবা কোনও কন্টেন্ট দেখতে বা পড়তে পারবেন না।

এমনটা যে হতে পারে, সেই ইঙ্গিত কিন্তু আগেই দিয়েছিল ফেসবুক। অস্ট্রেলিয়ার নতুন আইন নিয়ে এই সমস্যা দানা বেঁধেছিল। অস্ট্রেলিয়ার সরকার নতুন আইন প্রণয়ণ করে জানিয়েছিল যে দেশের নানা প্রকাশিত খবর থেকে বিপুল পরিমাণ টাকা লাভ করে থাকে ফেসবুক। কিন্তু এবার থেকে তা করতে হলে সরকার এবং পাবলিশিং হাউজগুলোকে টাকা দিতে হবে।

এমন প্রেক্ষিতে ফেসবুক জানিয়েছিল তারা পরিষেবা বন্ধ করে দিতে বাধ্য হবে।

যদিও ফেসবুকের এই সিদ্ধান্তে অখুশি হয়েছে অস্ট্রেলিয়ার প্রশাসন। টেক-জায়ান্টের এই পদক্ষেপে দেশের প্রায় ১.৭ কোটি মানুষ পরিষেবা থেকে বঞ্চিত হবেন বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। জানানো হয়েছে যে সোশ্যাল মিডিয়া সংক্রান্ত সমস্যা সমাধানে সরকারের তরফে কড়া আইন প্রণয়নের ভাবনা নেওয়া হচ্ছিল। তা বলে দেশের নাগরিকদের ফেসবুক থেকে বিচ্ছিন্ন করে দেওয়া সঠিক কাজ নয় বলেই মনে করে অস্ট্রেলিয়ার সরকার।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা