সংরক্ষিত বনের পাশে অবৈধ করাতকল

আশিকুর রহমান, কালিয়াকৈর (গাজীপুর)
 | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৫৫

গাজীপুরের কালিয়াকৈরে সংরক্ষিত বনাঞ্চলের পাশে অনুমোদনহীন নতুন দুইটি করাতকল নির্মাণ করেছেন কাঠ ব্যবসায়ীরা। কালিয়াকৈর রেঞ্জের আওতাধীন বোয়ালী বিট এলাকার সংরক্ষিত সরকারি বনের পাশেই হবুয়ারচালা ও গোসাইবাড়ী এলাকায় অবৈধ করাতকল দুটি নির্মাণ করা হয়েছে। ফলে গাছ চেরাইয়ের সহজলভ্যতার কারণে চোরাকারবারি দলও এখন সংক্রিয়। এছাড়াও অৈনুসন্ধানে জানা গেছে, বোয়ালী বিটে ২৫/৩০টি করাতকল রয়েছে। এসব করাতকলে রাতের আঁধারে বন থেকে গাছ এনে খুব সহজেই চেরাই করে কাঠ তৈরি করে পাচার করা হয় দেশের বিভিন্ন স্থানে।

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে যত্রতত্র গড়ে উঠা এসব অবৈধ করাতকলের কারণে দিন দিন উজার হচ্ছে সরকারি বন। বন উজাড় হওয়ার পেছনে করাতকল অন্যতম কারণ বলে মনে করছেন স্থানীয়রা।

তাদের অভিযোগ, করাতকল চালানোর জন্য সরকারের বনবিভাগ থেকে লাইসেন্স নেওয়ার কথা থাকলেও কালিয়াকৈরের করাতকলরে মালিকরা সে নিয়ম মানছেন না। সংশ্লিষ্ট বনকর্মকর্তাদের যোগসাজশে নিষেধাজ্ঞা অমান্য করে সরকারি বনভূমির ভেতর এবং আশেপাশে সম্পূর্ণ অবৈধভাবে একের পর এক গড়ে উঠছে অবৈধ এসব করাতকল।

সরেজমিন তথ্য অনুসন্ধানে জানা গেছে, কালিয়াকৈর রেঞ্জের অধীনে বোয়ালী বিটে ২৫/৩০টি করাতকল রয়েছে। ওই করাতকলগুলোর একটিরও লাইসেন্স নাই। সংশ্লিষ্ট বন কর্মকর্তাদের যোগসাজশে লাইসেন্স ছাড়াই পরিচালিত হচ্ছে ওইসব করাতকল। প্রশাসন অভিযান চালিয়ে বন্ধ করে দিলেও পুনয়ায় আবার চালু হয়ে যাচ্ছে ওইসব করাতকল।

সম্প্রতি উপজেলার বোয়ালী বিটের হবুয়ারচালা, গোসাইবাড়ী এলাকায় সংরক্ষিত সরকারী বনভূমির পাশেই অনুমোদনহীন নতুন দুটি করাতকল গড়ে উঠেছে।

স্থানীয়রা জানান, অবৈধ করাতকলগুলোর বিরুদ্ধে সরকারের সংশ্লিষ্ট বিভাগ কোনো ধরনের ব্যবস্থা না নেওয়ায় একের পর এক গড়ে উঠছে এসব করাতকল। উজার হচ্ছে বনাঞ্চল। হারাচ্ছে পরিবেশ ভারসাম্য।

লাইসেন্স ছাড়া নতুন করাতকল স্থাপনের বিষয়টি স্বীকার করে বোয়ালী বিট কর্মকর্তা মাসুম বলেন, ‘আমিও চাই, অবৈধ করাতকলগুলো উচ্ছেদ ও নতুন করাতকল স্থাপন বন্ধ হোক। কিন্তু রাজনৈতিক চাপের কারণে তা সম্ভব হচ্ছে না।’

তবে কালিয়াকৈর রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম হাওলাদার জানান, এ বিষয়ে দ্রুত অভিযান চালিয়ে অবৈধ করাতকল উচ্ছেদ ও ওইসব করাতকল মালিকদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :