মাতৃভাষা দিবসে প্রবাসী শিশু-কিশোরদের প্রোগ্রামিং প্রতিযোগিতা

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০২১, ১৫:০০

প্রবাসে বসবাসরত নতুন প্রজন্মের মাঝে বাংলা ভাষা, সংস্কৃতি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবসের ইতিহাস তুলে ধরতে তথ্য প্রযুক্তি ভিত্তিক প্রতিষ্ঠান ইয়ুথ হাব মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশি শিশু- কিশোরদের নিয়ে প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করে।

দুই ঘন্টা ব্যাপী ভার্চুয়াল এই প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা স্ক্র্যাচ প্রোগ্রামিং ব্যবহার করে বিভিন্ন এন্যানিমেশন তৈরি করে। যার মাধ্যমে তারা বাংলা ভাষা ও ভাষা আন্দোলনের ইতিহাসকে তুলে ধরে। প্রতিযোগিতায় ২৮ জন শিশু- কিশোর অংশগ্রহণ করে। সকল প্রতিযোগিদেরকে ডাকযোগে দ্রুত উপহার সামগ্রী প্রেরণ করা হবে।

উল্লেখ্য ফেব্রুয়ারির প্রথম শনিবার থেকে ইয়ুথ হাব ও বিডি এক্সপ্যাট কিডস ক্লাব ভার্চুয়ালি কোডিং কর্মশালা শুরু করেছে। এই কর্মশালয় স্ক্র্যাচ প্রোগ্রামিং, পাইথন প্রোগ্রামিং ও এপইনভেন্টর শেখানো হচ্ছে, যা মার্চ মাসের শেষ শনিবার পর্যন্ত চলবে। মার্চ মাসে শিশু- কিশোরদের নিয়ে একটি হ্যাকাথন করার পরিকল্পনা আছে আয়োজকদের।

ইয়ুথ হাবের প্রেসিডেন্ট পাভেল সারওয়ার জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসাবে বাংলাদেশ, মালয়েশিয়া ও যে সকল দেশে প্রবাসী বাংলাদেশি বেশি সে সকল দেশ গুলোতে আমরা এই কর্মশালা, প্রতিযোগিতা ও ইভেন্ট গুলোর আয়োজন করছি। আমরা এর মাধ্যমে নতুন প্রজন্মকে ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে দক্ষ করে গড়ে তুলতে চেষ্টা করছি।

(ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :