তাড়াশে সরিষার বাম্পার ফলনে চাষিদের হাসি

শায়লা পারভীন,তাড়াশ (সিরাজগঞ্জ)
 | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০২১, ১৬:০৮

সিরাজগঞ্জের তাড়াশে মাঠে মাঠে সরিষার ব্যাপক আবাদ ও বাম্পার ফলন হয়েছে। এছাড়া দাম বেশি পাওয়ায় কৃষকদের মুখে ফুটেছে আনন্দের হাসি।

পোকার আক্রমণ থেকে সরিষা রক্ষা করতে উপজেলা কৃষি অফিস থেকে আগেই বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছিল বলে কৃষকরা জানান।

উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, তাড়াশ উপজেলায় চলতি বছর চার হাজার ৩৫০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের সরিষার আবাদ হয়েছে। ইতোমধ্যেই স্বল্প পরিসরে পাকা সরিষা তোলা শুরু করেছেন কৃষক।

উপজেলার সগুনা ইউনিয়নের ধাপতেতুলিয়া গ্রামের কামাল হোসেন বলেন, ‘আট বিঘা জমিতে সরিষার আবাদ করেছি। ফলনও হয়েছে বেশ ভালো। বিঘা প্রতি ৭/ ৮ মণ হারে সরিষা হচ্ছে। প্রতিবিঘা জমিতে সরিষা আবাদ করতে বীজ, সার, হালচাষসহ খরচ হয় প্রায় পাঁচ হাজার টাকা করে। আর সব খরচ বাদ দিয়ে প্রায় পাঁচ থেকে ছয় হাজার টাকা বিঘা প্রতি লাভ হয়।’

তিনি জানান, সরিষা আবাদী জমিতে ইরি-বোরো ধানে আবাদে খরচও খুব কম হয়। তাতে সামান্য পরিমাণ সার খরচ হওয়ায় একসঙ্গে কৃষকের লাভের অংশটা বেশি।

উপজেলার নওগাঁ হাটে নতুন সরিষা বিক্রি করতে আসা কৃষক প্রদীপ কর্মকার জানান, গত বছরের চেয়ে এবছর সরিষার দাম বেশি পেয়েছেন। মণ প্রতি এক হাজার ৭০০ টাকা থেকে দুই হাজার টাকা করে বিক্রি করছেন। ফলন ভালো হওয়ায় ও দাম পেয়ে তিনি খুব খুশি। তাছাড়া কৃষি অফিসের লোকজন সব সময় তদারকি করার ফলে সরিষার কোনো রকমের ক্ষতি হয়নি বলেও জানান তিনি।

তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফুন্নাহার লুনা জানান, চলতি বছর তাড়াশে চার হাজার ৩৫০ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছে। সেগুলোতে হয়েছে বাম্পার ফলন। দামও একটু বেশি।

(ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :