কয়লাখনি দুর্নীতি মামলায় খালেদার বিরুদ্ধে চার্জগঠনের শুনানি পেছাল

প্রকাশ | ২২ ফেব্রুয়ারি ২০২১, ১২:০৮ | আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২১, ১২:৪৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে চার্জগঠনের শুনানির তারিখ পিছিয়ে ২২ মার্চ শুনানির দিন ধার্য করেছেন আদালত।

সোমবার মামলাটির চার্জগঠনের শুনানির জন্য দিন ধার্য ছিল। কিন্তু সংশ্লিষ্ট আদালতের বিচারক ছুটিতে থাকায় আজ মামলাটির শুনানি হয়নি। সেজন্য বিশেষ জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক নজরুল ইসলাম পরবর্তী শুনানির জন্য ২২ মার্চ নতুন তারিখ ধার্য করেন।

খালেদা জিয়ার পক্ষে আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার ও হান্নান ভূইয়া আদালতে শুনানির জন্য উপস্থিত ছিলেন। আইনজীবী হান্নান ভূইয়া এসব তথ্য নিশ্চিত করেছেন।

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনি থেকে কয়লা উত্তোলন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণে ঠিকাদার নিয়োগে অনিয়ম এবং রাষ্ট্রের ১৫৮ কোটি ৭১ লাখ টাকা ক্ষতি ও আত্মসাতের অভিযোগে ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি শাহবাগ থানায় মামলাটি করা হয়। ওই বছরের ৫ অক্টোবর ১৬ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মামলাটিতে খালেদা জিয়া ছাড়াও অন্য আসামিরা হলেন- সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমান (মৃত), সাবেক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী আবদুল মান্নান ভূঁইয়া (মৃত), সাবেক শিল্পমন্ত্রী ও জামায়াতের সাবেক আমির মতিউর রহমান নিজামী (মৃত), সাবেক সমাজকল্যাণমন্ত্রী আলী আহসান মো. মুজাহিদ (মৃত), এম কে আনোয়ার (মৃত), এম শামসুল ইসলাম (মৃত), ড. খন্দকার মোশাররফ হোসেন, আলতাফ হোসেন চৌধুরী, ব্যারিস্টার আমিনুল হক (মৃত), একেএম মোশাররফ হোসেন (মৃত), জ্বালানি মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব নজরুল ইসলাম, পেট্রোবাংলার সাবেক চেয়ারম্যান এসআর ওসমানী, পেট্রোবাংলার সাবেক পরিচালক মঈনুল আহসান, বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. সিরাজুল ইসলাম ও খনির কাজ পাওয়া কোম্পানির স্থানীয় এজেন্ট হোসাফ গ্রুপের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন। আসামিদের মধ্যে যারা মারা গেছেন তাদের মামলা থেকে অব্যাহতি দিয়েছেন আদালত।

ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/এমআর