চট্টগ্রামে কোরিয়ান ইপিজেডে বেসরকারি হাইটেক পার্ক ঘোষণা

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০২১, ১৮:১৯

হাই-টেক ইন্ডাস্ট্রি, স্টার্টআপ ও ইনোভেশন ইকোসিস্টেম উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, কোরিয়ান এক্সপোর্ট প্রসেসিং জোন (কেইপিজেড) এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের এর মধ্যে একটি ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

সোমবার চট্টগ্রামের আনোয়ারায় কোরিয়ান ইপিজেডের অফিস ভবনে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এনডিসি, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক টিনা জাবিন সিপিট ও কোরিয়ান ইপিজেডের পক্ষে চেয়ারম্যান এবং সিইও কিহাক সাং সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমদ পলক এমপি। এছাড়া উপস্থিত ছিলেন দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কেয়ান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম।

সমঝোতার আওতায় কোরিয়ান ইপিজেড কর্তৃক প্রায় ১০০ একর জায়গায় প্রস্তাবিত হাইটেক পার্ককে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ বেসরকারি হাইটেক পার্ক হিসেবে ঘোষণা করেছে। এছাড়া বিনিয়োগে নীতিগত সহায়তা প্রদানের পাশাপাশি বেসরকারি এই উদ্যোগের সঙ্গে যৌথভাবে কাজ করবে সরকারি প্রতিষ্ঠান হাইটেক পার্ক।

কোরিয়ান ইপিজেডে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ জোন স্পেশালাইজেড ল্যাব স্থাপনে সহায়তা করবে। একইসঙ্গে উদ্যোক্তাদের প্রশিক্ষণসহ বিভিন্ন সুযোগ সুবিধা দেয়া হবে।

এছাড়াও সমঝোতার আওতায় বাংলাদেশি ও কোরিয়ান স্টার্টআপদের প্রশিক্ষণ, বৈদেশিক সম্মেলনে অংশগ্রহণ, আধুনিক প্রযুক্তির ব্যবহার, গবেষণা ও নতুন উদ্যোক্তা তৈরিতে কোরিয়ান ইপিজেডের সঙ্গে যৌথভাবে কাজ করবে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড।

অনুষ্ঠানের প্রধান অতিথি জুনায়েদ আহমদ পলক এমপি বলেন, দেশে ইনোভেশন ইকোসিস্টেম গড়ে তোলার মাধ্যমে বেসরকারি বিনিয়োগের গতি বৃদ্ধি করতে ডিজিটাল উদ্যোক্তা তৈরি করবে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। আমরা চাই আমাদের তরুণ প্রজন্ম চাকরি খোঁজার পরিবরতে চাকরি সৃষ্টির প্রতি বেশি মনোযোগী হোক। এই সমঝোতার মাধ্যমে কোরিয়ান ইপিজেডে বিনিয়োগ আরো ত্বরান্বিত হবে। এছাড়া স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের মাধ্যমে স্টার্টআপদের জন্য স্কেল আপ প্রোগ্রাম ও মেন্টরিং করা হবে বলেও উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের পরিচালক এনএম সফিকুল ইসলাম ও স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ইনভেস্টমেন্ট ম্যানেজার ফয়েজ আহমেদসহ সংশ্লিষ্ট তিনটি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :