সব ধরনের ক্রিকেট থেকে ইউসুফ পাঠানের অবসর

প্রকাশ | ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৫১

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন ভারতীয় অলরাউন্ডার ইউসুফ পাঠান। রবিবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি। ২০০৭ সালে টি-টোয়েন্টি এবং ২০১১ সালে ৫০ ওভারের বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন ইউসুফ পাঠান।

পরিচয়ে সাবেক ভারতীয় ক্রিকেটার ইরফান পাঠানের ভাই হন ইউসুফ পাঠান। ইরফান আগেই অবসর নিয়েছেন। এদিন ইউসুফের অবসরের পর ইরফান পাঠান লিখেছেন, ‘তুমি চ্যাম্পিয়ন ক্রিকেটার ছিলে ভাই। বোলাররা তোমাকে ভয় পেত।’

ভারতীয় দলে গত কয়েক বছর ধরেই দেখা যায়নি ইউসুফকে। ঘরোয়া ক্রিকেট খেলছিলেন বরোদার হয়ে। ভারতীয় দলের হয়ে একটিও টেস্ট খেলেননি। তবে ৫৭টি একদিনের ম্যাচ খেলে ৮১০ রান করেছেন, যার মধ্যে দুটি শতরান এবং তিনটি অর্ধশতরান রয়েছে। বল হাতে নিয়েছেন ৩৩টি উইকেট।

টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতের হয়ে খেলেছেন ২২টি ম্যাচ। ২৩৬ রানের পাশাপাশি ১৩টি উইকেট রয়েছে ইউসুফ পাঠানের। প্রথম শ্রেণির ক্রিকেটে ১০০টি ম্যাচ খেলেছেন ইউসুফ। ৪৮২৫ রান করেছেন। বল হাতে নিয়েছেন ২০১টি উইকেট।

আইপিএলে প্রথমবারের জয়ী রাজস্থান রয়্যালস দলের সদস্য ছিলেন তিনি। এরপর কলকাতা নাইট রাইডার্সের হয়ে ২০১২ এবং ২০১৪ সালে আইপিএল জিতেছেন।

এদিন বিবৃতিতে ইউসুফ পাঠান লিখেছেন, ‘সারাজীবন ভালবাসা এবং সমর্থনের জন্য আমার পরিবার, বন্ধু, সমর্থক, দল, কোচসহ সকলকে ধন্যবাদ। আমার জীবনের এই ইনিংসে এবার দাঁড়ি বসানোর সময় এসে গিয়েছে। সমস্ত ফরম্যাট থেকে অবসরের সিদ্ধান্ত ঘোষণা করছি। ভারতের হয়ে দুটি বিশ্বকাপ জেতা এবং শচীন টেন্ডুলকারকে কাঁধে তোলা আমার জীবনের স্মরণীয় মুহূর্ত হয়ে থাকবে।’

(ঢাকাটাইমস/২৬ ফেব্রুয়ারি/এসইউএল)