সকালের যেসব ব্যায়ামে ঝরবে পেটের মেদ

প্রকাশ | ২৭ ফেব্রুয়ারি ২০২১, ০৮:৫২ | আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১১:১৯

ঢাকাটাইমস ডেস্ক

মেদ ঝরানোর চিন্তায় থাকেন অনেকে। এর জন্য সকালে ঘুম থেকে উঠে নানা আয়োজনও করেন অনেকে। তবে পেটের মেদ ঝরানোর কাজ শুরু করতে পারেন বিছানা থেকেই। চিকিৎসকরা বলেন, ঘুম থেকে উঠেই তড়িঘড়ি করে বের হয়ে যাওয়ার ফলে হারনিয়েটেড ডিস্ক (মেরুদণ্ডে ব্যথা) সমস্যা তৈরি হয়। তাড়াহুড়া না করে কিছু সময় পূর্ণ মনযোগের সঙ্গে ব্যাক স্ট্রেচ জাতীয় হালকা ব্যায়াম করা উচিত।

এই ব্যায়ামগুলো আপনার সারাদিনকে সফলভাবে কাজে লাগাতে সাহায্য করবে এবং পাশাপাশি আপনার ব্যাক পেইন ও দূর করবে।

বিছানায় পুশ-আপ করার সময় আপনার কনুইগুলি ৯০ ডিগ্রিতে বাঁকুন। আপনার শরীরের বাকী ওজন আপনার বাহুতে রাখুন। কনুই সরাসরি আপনার কাঁধের নীচে থাকা উচিত। আপনার হাত শক্ত করে ধরুন। শরীরটি মাথা থেকে পা পর্যন্ত সোজা লাইনে থাকতে হবে। ১০-১৫ সেকেন্ডের জন্য এই অবস্থানে থাকুন এবং তারপরে শিথিল করুন। এটি কোর কন্ডিশনার জন্য সেরা। এটি বিশেষত পেটের পেশী এবং পিঠের নীচের অংশের জন্য ভালো ব্যায়াম।

বিছানায় শুয়ে আপনার পা সোজা এবং আপনার মাথা সরাসরি উপরে রাখুন। পায়ের আঙ্গুলগুলোতে পৌঁছানোর জন্য আলতো করে একটি 'সি' বক্ররেখায় রোল করুন। কয়েক সেকেন্ডের জন্য এই অবস্থানে থাকুন। তারপরে শরীরকে প্রাথমিক অবস্থানে নিয়ে আসুন। আপনার যদি বিছানায় পা ধরে রাখতে সমস্যা হয় তবে আপনার পা গদিতে লাগান। আপনি উঠার পরে আপনার হাঁটু বাঁকতে পারেন। এই ওয়ার্কআউট করার সময় বালিশও ব্যবহার করা যেতে পারে।

বিছানায় শুয়ে আপনার হাঁটু বাঁকান। পা মেঝেতে এবং হাতগুলো মাথার পিছনে রাখুন। গদিতে নীচের অংশটি টিপুন এবং আপনার পেটের পেশী শক্ত রাখুন। মাথা, কাঁধ এবং বিছানা থেকে ব্যাক আপ করুন। ডান পা সোজা রাখুন এবং ডান কনুই এবং বাম হাঁটু একে অপরের দিকে সরান। তারপর ডান হাঁটুকে পিছনে টানুন এবং বাম পা সোজা করুন এবং বাম কনুই এবং ডান হাঁটু একে অপরের দিকে সরিয়ে নিন। এই ক্রিয়াটি বারবার করুন।

এটি অ্যাবস ওয়ার্কআউটের একটি উন্নত রূপ। হাত এবং পা সোজা রাখুন। আস্তে আস্তে আপনার পা এবং বাহু উপরের দিকে উঠান এবং কোমর বাঁকান। আপনার হাত পায়ের দিকে সরান এবং শরীরকে ভি-আকারে আনুন। এটি করার সময় কেবল গোড়ালি বিছানায় থাকা উচিত। পা সোজা রাখুন এবং আপনার আঙ্গুলগুলি হাত দিয়ে স্পর্শ করুন। কয়েক সেকেন্ডের জন্য এই অবস্থানে থাকুন এবং তারপর স্বাভাবিক অবস্থানে ফিরে আসুন। এটি আপার এবং লোয়ার অ্যাবস ব্যায়ামের জন্য উপকারী।

ঢাকা টাইমস/২৭ফেব্রুয়ারি/একে