ত্রিশালে গ্রামবাসীর টাকায় সেতু নির্মাণ

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৩২

ময়মনসিংহের ত্রিশালের ধানীখোলা দক্ষিণ ভাটিপাড়া ও বইলর বাঁশকুঁড়ি গ্রামবাসীর নিজস্ব অর্থায়নে ২৮০ ফুট কংক্রিটের সেতু নির্মাণ করা হয়েছে।

সুতিয়া নদীর পাঁচ কিলোমিটারের দুই প্রান্তে সেতু থাকলেও তার মধ্যবর্তী এলাকার বসতিরা পড়েছিলেন বেকায়দায়। দীর্ঘদিন কলাগাছের ভেলা আর বাঁশের সাঁকোই ছিল পারাপারে তাদের একমাত্র ভরসা। সরকারি অর্থায়নে সেতু নির্মাণে কোনো সহায়তা না পেয়ে স্থানীয়দের স্বেচ্ছাশ্রম আর নিজস্ব অর্থায়নে নদীটির ওপর নির্মিত হয় ২৮০ ফুট দৈর্ঘ্য ও ১০ ফুট প্রস্থের এই সেতু।

এই দৃষ্টান্ত স্থাপন করেছেন ময়মনসিংহের ত্রিশাল উপজেলার ধানীখোলা ইউনিয়নের দক্ষিণ ভাটিপাড়া ও বইলর ইউনিয়নের বাঁশকুঁড়ি গ্রামের বাসিন্দারা।

উপজেলা সদরের ওপর দিয়ে বয়ে গেছে সুতিয়া নদী। সুতিয়ার দুই পাড়েই রয়েছে বহু স্কুল, কলেজসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান। নদী পারাপারে উপজেলা পরিষদ ও থানার মধ্যবর্তী স্থানে আছে একটি সেতু। অন্যদিকে সুতিয়ার উজানে ধানীখোলা ইউনিয়নের ধানীখোলা বাজারে প্রবেশপথে আছে আরেকটি সেতু।

ত্রিশাল উপজেলা সদর থেকে ধানীখোলা বাজারের দূরত্ব প্রায় পাঁচ কিলোমিটার। স্কুল, কলেজসহ সরকারি ও বেসরকারি দপ্তরে যাতায়াতের ক্ষেত্রে তার মধ্যবর্তী এলাকার বইলর বাঁশকুড়ি, মুন্সিপাড়া, আংরার চর, চরপাড়া ও বকশিপাড়া গ্রামের বসতিরা পড়ত চরম বেকায়দায়। ওইসব এলাকার লোকজন স্কুল, কলেজসহ সরকারি-বেসরকারি দপ্তরগুলোতে যেতে চাইলে অতিরিক্ত আরো ছয় কিলোমিটার ঘুরতে হতো। সময় ও খরচ বাঁচাতে দীর্ঘদিন কলাগাছের ভেলায় চড়ে নদী পার হতেন এলাকাবাসী। তারপর স্বেচ্ছাশ্রমে বাঁশের পর কাঠের সাঁকো তৈরি করে তা ব্যবহার করা হয় দীর্ঘদিন। কিন্তু প্রতিবছরই তা সংস্কারের প্রয়োজন পড়ত। বছর বছর সাঁকো সংস্কারে দেখা দেয় নানা সংকট।

এরপর একটি দীর্ঘস্থায়ী কংক্রিটের সেতু নির্মাণের পরিকল্পনায় ঐক্যমত হন এই অঞ্চলের সুতিয়ার দুই পাড়ের মানুষ। সরকারি অর্থায়নে সেতু নির্মাণের ব্যাপারে সংশ্লিষ্ট বিভাগে যোগাযোগ করে তা বাস্তবায়ন না হওয়ায় স্থানীয়দের স্বেচ্ছাশ্রম আর নিজস্ব অর্থায়নে সেতু নির্মাণের উদ্যোগ নেন তারা। ধানীখোলা ও বইলর ইউনিয়নের প্রতিষ্ঠিত ব্যক্তিবর্গসহ অন্যদের সাহায্য সহযোগিতায় উঠে ৬০ লাখ টাকা।

ওই ৬০ লাখ টাকার মধ্যে ১৫ লাখ টাকা দিয়েছেন ইনফিনিটি, লুবনান ও রিচম্যানের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হক খাঁন, মশিউর রহমান শাহানশাহও দিয়েছেন কয়েক লাখ টাকা এবং উপজেলা প্রশাসন প্রায় দুই লাখ টাকা দিয়ে সহযোগিতা করেছে।

এর বাইরেও অনেকে কাজ চলার সময়ে ইট, বালু, রড, সিমেন্টসহ সেন্টারিংয়ের বাঁশ ও কাঠ দিয়ে সহযোগিতা করেছেন। অনেক প্রতিকূল অবস্থা অতিক্রম করে অবশেষে প্রায় ৬৫ লাখ টাকা ব্যয়ে নদীটির ওপর নির্মিত হয় ২৮০ ফুট দৈর্ঘ্য ও ১২ ফুট প্রস্থের একটি সেতু।

এছাড়াও সেতুটি নির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন স্থানীয় নজরুল ইসলাম, চাঁন মিয়া, আবদুল মালেক, তাজুল ইসলাম, হারুন তালুকদার, আরিফ হোসেন সরকার, হাসিম তালুকদার, নয়ন তালুকদার, মোহাম্মদ তালুকদার প্রমুখ।

ইনফিনিটি, লুবনান ও রিচম্যানের পরিচালক মনিরুল হক খান জানান, এখনো নূরী পাথর দিয়ে সেতুর ওপরের অংশে ঢালাই ও রঙের কাজ বাকি আছে। এতে ব্যয় হবে আরো প্রায় ৪ লাখ টাকা। ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক থেকে আংরার চর সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত রাস্তা পাকাকরণ হয়েছে। আর মাত্র ৪৫০ মিটার রাস্তা পাকাকরণ হলে সেতু পর্যন্ত পূর্ণাঙ্গতা পাবে।

(ঢাকাটাইমস/১৭ফেব্রুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :