যুক্তরাষ্ট্রের ঘাঁটিতে নিক্ষেপ করা ইরানি ক্ষেপণাস্ত্র নিখুঁত ছিল

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ২১:০৮

ইরাকের আল আনবার প্রদেশে মার্কিন সামরিক ঘাঁটি আইন আল আসাদে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার নতুন ভিডিও ফুটেজ পেয়েছে যুক্তরাষ্ট্রের টিভি চ্যানেল ‘সিবিএস’। ড্রোনের সাহায্যে তোলা সেই ভিডিও ফুটেজ এখনও কোথাও সম্প্রচারিত হয়নি বলে দাবি করেছে মার্কিন টিভি চ্যানেলটি।

আগামী কয়েক ঘণ্টার মধ্যে তারা তা সম্প্রচার করবে। সেখানে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার ভয়াবহতা ফুটে উঠেছে বলে জানানো হয়েছে। নতুন ভিডিও ফুটেজ সম্প্রচারকে সামনে রেখে প্রকাশিত একটি প্রতিবেদন সিবিএস জানিয়েছে, সে সময় ঘাঁটিতে থাকা একজন মার্কিন সামরিক কমান্ডার ইরানি হামলার বর্ণনা দিতে গিয়ে বলেছেন একটা মালবাহী ট্রেন আপনার পাশ দিয়ে গেলে যেমন অনুভূত হয় ঠিক তেমনিভাবে ইরানি ক্ষেপণাস্ত্রগুলো আসছিল।

মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনা কমান্ডের প্রধান ফ্রাঙ্ক ম্যাক ক্যানজ’র বরাত দিয়ে সিবিএস টিভি চ্যানেলের প্রতিবেদনে আরও বলা হয়েছে, সেদিন যদি ঘাঁটি খালি করা না হতো তাহলে ১০০ থেকে ১৫০ জন মার্কিন সেনা নিহত হতো এবং ২০ থেকে ৩০টি জঙ্গিবিমান ধ্বংস হয়ে যেত।

তিনি আরও বলেন, "সেদিন যে হামলা হয়েছিল সে রকম কোনো হামলা আমি এর আগে কখনো দেখিনি, ক্ষেপণাস্ত্রগুলো একেবারে নিখুঁতভাবে আঘাত হেনেছে। ইরানিরা ঠিক যে পয়েন্টে ক্ষেপণাস্ত্র ফেলতে চেয়েছে ঠিক সে পয়েন্টে গিয়েই সেগুলো পড়েছে।" মার্কিন সেনা নিহত হলে তাদের প্রতিশোধের পরিকল্পনা ছিল বলেও জানান এই সেনা কমান্ডার।

২০২০ সালের ৩ জানুয়ারি ইরানের জেনারেল কাসেম সোলাইমানি ও তার ৯ সহযোগী ইরাকে যুক্তরাষ্ট্রের হামলায় নিহত হন। জেনারেল সোলাইমানিকে কবর দেয়ার আগেই মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি। মার্কিন ঘাঁটি আইন আল আসাদে ১১টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান, এর প্রতিটি ক্ষেপণাস্ত্রের ওজন ছিল এক হাজার পাউন্ডের বেশি।

(ঢাকাটাইমস/২৭ফেব্রুয়ারি/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম পর্বের ভোটগ্রহণ শেষ 

ইরানে হামলায় অংশ নেয়নি যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

ইসরায়েলের বিরুদ্ধে এখনই প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই: ইরানি কর্মকর্তা

ইরান-ইসরায়েল উত্তেজনায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ইরানে হামলার আগে যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দিয়েছিলো ইসরায়েল: মার্কিন কর্মকর্তা

পাকিস্তানের জাপানি নাগরিকদের গাড়ি লক্ষ্য করে আত্মঘাতি বোমা হামলা, হতাহত ৫

ইরানে প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু

৩টি ইসরায়েলি ড্রোন ধ্বংস করল ইরান

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা ইসরায়েলের

এই বিভাগের সব খবর

শিরোনাম :