মঙ্গলে মহাকাশযান ল্যান্ডিংয়ের ভিডিও প্রকাশ

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১২:১৬

মহাকাশযানের ল্যান্ডিংয়ের শেষ মুহূর্ত খুবই গুরুত্বপূর্ণ। কারণ, গ্রহে নামার শেষ মুহূর্তে গতিকে কন্ট্রোল করা সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ঠিকঠাক ল্যান্ডিং না করতে পারলে, গ্রহের মাটিতে সজোরে আছড়ে পড়বে মহাকাশযান। যার ফলে বিফলে যাবে এতদিনের গোটা কর্মসূচি। কাজেই, ভিন গ্রহে পা ছোঁয়ানোর আগে সেই শেষ মিনিট আতঙ্কে কাটান বিজ্ঞানীরা। লালগ্রহের মাটিতে পা রাখার মুহূর্তের ভিডিও পাঠিয়েছে নাসার রোভার ‘পার্সিভারেন্স’।

নাসার পক্ষ থেকে সেই সাফল্যের ভিডিও প্রকাশ করা হয়েছে। মঙ্গলের বায়ুমন্ডল ঢোকার মুহূর্ত থেকে শুরু হয় ভিডিওটি। যে সময় গতি ছিল ঘণ্টায় প্রায় সাড়ে ১২ হাজার মাইল। মঙ্গলের বায়ুমন্ডলে প্রবেশ করা মাত্রই ছোট্ট সিলিন্ডার থেকে বেড়িয়ে আসে বিরাটাকার প্যারাসুট। গতি কমানো জন্য চলে আপ্রাণ চেষ্টা। লাল গ্রহে এই প্রথম এত বড় প্যারাসুট পাঠানো হয়েছে। তারপর, আতঙ্ক বাড়তে শুরু করে বিজ্ঞানীদের। চুপ হয়ে মনিটর করতে থাকে গোটা বিষয়টি। নিঃশ্বাস প্রায় বন্ধ হয়ে আসার জোগাড়। তখন নাসার ল্যান্ডার আর তার পেটের ভিতরে থাকা রোভার ‘পার্সিভারেন্স’ মঙ্গলের মাটি ছোঁয়ার লক্ষ্যে ছুটে চলেছে।

কিন্তু গতি বেশি থাকলে টুকরো টুকরো হয়ে যাবে সে। এরপর যখন উচ্চতা ১১ কিলোমিটারে পৌঁছাল তখন ধীরে ধীরে নামতে থাকল পার্সিভারেন্স। তখন গতি গিয়ে পৌঁছায় সেকেন্ডে ৩ মিটার। এরপর দেখা যায়, মঙ্গলের মাটিতে ধুলো উড়ছে, বোঝা যাচ্ছে একেবারে নিকটে এসে গিয়েছে, গতির সঙ্গে তীব্র হাওয়া এলোপাথাড়ি করে দিচ্ছে মঙ্গলের মাটি। যার শব্দ রেকর্ড করে পাঠিয়েছে রোভারের সঙ্গে থাকা মাইক্রোফোন। তারপর রোভার জানায় সঠিকভাবে সে পৌঁছে গিয়েছে ।

(ঢাকাটাইমস/২৮ফেব্রুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা