টিকটককে টেক্কা দেবে ফেসবুকের বারস

প্রকাশ | ০১ মার্চ ২০২১, ১৩:৩৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক
ঢাকাটাইমস

টিকটককে টেক্কা দিতে নতুন অ্যাপ আনছে ফেসবুক। যেখানে নিজেদের মেলে ধরার সুযোগ পাবেন উঠতি ব়্যাপাররা। অ্যাপটির নাম বারস।

ফেসবুক জানিয়েছে, ইউজারদের সুবিধার্থে একেবারে টিকটকের মতো করেই তৈরি করা হয়েছে এই নয়া অ্যাপ। 

যারা ব়্যাপার হওয়ার স্বপ্ন দেখেন, মূলত তাদের কথা ভেবেই এই নতুন অ্যাপটি আনল ফেসবুক। সংস্থার নিউ প্রোডাক্ট এক্সপিরিমেন্টেশন ও আরেএনডি দল মিলিতভাবে এই অ্যাপটি তৈরি করেছে।

ইতিমধ্যেই এর বেটা ভার্সানটি চলে এসেছে। এই অ্যাপে অতি অনায়াসেই মিউজিক তৈরি করে ভিডিও রেকর্ড করতে পারবেন ব়্যাপাররা। কারণ এখানেই পেয়ে যাবেন প্রি-রেকর্ডেড মিউজিক। তার উপর নিজের গানের কথা বসিয়ে নিতে পারলেই কেল্লাফতে।

বারসের  কমিউনিটি ম্যানেজার বলেছেন, ‘গত ৪০ বছরে গানের দুনিয়ায় নিজেদের প্রভাব অনেকটাই বিস্তার করেছে ব়্যাপ। আমি নিজেও একজন লেখক। গান লিখেছি। গানের এই সংস্কৃতিকে আরও বেশি মানুষের কাছে পৌঁছে দিতেই আমাদের নতুন প্রয়াস।’

করোনার ফলে লাইভ পারফরম্যান্স দেখা থেকে বঞ্চিত হতে হয়েছে সংগীতপ্রেমীদের। কিন্তু নিজেদের প্রতিভাকে এখন অনায়াসেই মানুষের কাছে পৌঁছে দেওয়া সম্ভব ডিজিটাল মাধ্যমের মধ্যে দিয়ে। আর এই অ্যাপটি এত সহজে ব়্যাপারদের ভিডিও রেকর্ডিংয়ের সুবিধা করে দেবে, যে এর জন্য বিশেষ প্রশিক্ষণেরও প্রয়োজন হবে না।

রেকর্ডিংয়ের পর ভিডিওটি ক্যামেরা রোলে সেভ করে রাখতে পারবেন ইউজাররা। এমনকী তা অন্য সোশ্যাল মিডিয়াতেও শেয়ার করা যাবে। আপাতত অবশ্য মার্কিন মুলুকে কিছু আইওএস ইউজাররাই অ্যাপটি ব্যবহার করতে পারছেন। 

(ঢাকাটাইমস/১মার্চ/এজেড)