আনসার আল ইসলামের ৪ সদস্য গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ মার্চ ২০২১, ১৬:৩৫ | প্রকাশিত : ০১ মার্চ ২০২১, ১৫:২৮
রাজধানী ও আশপাশের এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’ এর চার সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৪। এ সময় তাদের কাছ থেকে উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়েছে।
সোমবার র‌্যাব-৪ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
র‌্যাব জানায়, গত ১২ ফেব্রুয়ারি গ্রেপ্তারকৃত 'আনসার আল-ইসলাম' এর ৪ সদস্যের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে ২৮ ফেব্রুয়ারি র‌্যাব-৪ এর একটি বিশেষ দল সাভার, ভাসানটেক, তেজগাঁও ও যাত্রাবাড়ী এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত এই জঙ্গি সংগঠনের ৪ সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করে।
র‍্যাবের হাতে গ্রেপ্তারকৃতরা হলেন- চট্টগ্রাম জেলার কলিম উল্ল্যাহ, আলী রাসেল, শেরপুর জেলার তাসকিন হাসান আকন্দ ওরফে আনন্দ, নরসিংদী জেলার জাহাঙ্গীর মিয়া ওরফে জহিরুল ইসলাম মাসুদ। তারা সবাই সক্রিয় জঙ্গি সদস্য বলে স্বীকার করেছেন।
এসময় 'আনসার আল ইসলাম' এর বিভিন্ন ধরনের ১১টি উগ্রবাদী বই, ৪টি ট্রাভেল ব্যাগ, জঙ্গি কার্যক্রমে ব্যবহৃত ৫টি মোবাইল ফোন ও ১২৬টি জঙ্গিবাদী কথোকথনের প্রমাণ জব্দ করা হয়েছে।
গ্রেপ্তারকৃতদের মধ্যে মো. কলিম উল্ল্যাহ উচ্চশিক্ষা সম্পন্ন করে একটি বেসরকারি কোম্পানিতে চাকরি করতেন। বর্তমানে তিনি কাপড়ের ব্যবসা করেন। 'আনসার আল ইসলাম' এর সক্রিয় সদস্য হিসেবে তিনি সংগঠনটির সাথে নিয়মিত যোগাযোগ করার পাশাপাশি অন্যদের উদ্ধুদ্ধ করা জন্য অনলাইনে বিভিন্ন উগ্রবাদী লেখালেখি, ভিডিও এবং লিফলেট প্রচার করে আসছিলেন। এছাড়া নিয়মিত চাঁদা সংগ্রহ করতেন।
এদিকে তাসকিন হাসান আকন্দ ওরফে আনন্দকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তিনি একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনার পাশাপাশি নারায়ণগঞ্জে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করতেন। বেশ কিছুদিন ধরে জঙ্গি সংগঠনটির সাথে জড়িত হয়ে অনলাইনে বিভিন্ন উগ্রবাদী লেখালেখি প্রচার করতেন।
এছাড়া মো. জাহাঙ্গীর মিয়া ওরফে জহিরুল ইসলাম ওরফে মাসুদ যাত্রাবাড়ীতে একটি মাদ্রাসায় পড়াশোনা করেন। অনলাইনে উগ্রবাদী জিহাদের ভিডিও আপলোড করে সাধারণ জনগণকে উগ্রবাদী মতবাদ সর্ম্পকে উদ্ধুদ্ধ করার চেষ্টা করে আসছিলেন তিনি। মো. আলী রাসেল কারওয়ানবাজারে একটি মাছের আড়তে কাজ করতেন। তিনি 'আনসার আল ইসলাম' এর সাথে জড়িত হয়ে অন্যান্যদের সাথে গোপন বৈঠকের পাশাপাশি নতুন সদস্য সংগ্রহের চেষ্টা করতেন।
(ঢাকাটাইমস/১মার্চ/এআর/কেআর)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :