একমাসে ৪৮ কোটি টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ

প্রকাশ | ০১ মার্চ ২০২১, ১৭:৪৯ | আপডেট: ০১ মার্চ ২০২১, ১৮:৫৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) চলতি বছরের ফেব্রুয়ারি মাসে দেশের সীমান্ত এলাকায় অভিযান চালিয়ে ৪৮ কোটি ১৪ লাখ ৮০ হাজার টাকা মূল্যের বিভিন্ন ধরনের চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ করেছে।

সোমবার বিজিবির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,  জব্দকৃত মাদকের মধ্যে রয়েছে পাঁচ লাখ ৭২ হাজার ৪১৩ পিস ইয়াবা ট্যাবলেট, ৬২ হাজার ৮৭৮ বোতল ফেনসিডিল, ১৬ হাজার ৬৭৯ বোতল বিদেশি মদ, ৯১৪ ক্যান বিয়ার, দুই হাজার  ৬৯ কেজি গাঁজা, ছয় কেজি ৫৩৬ গ্রাম হেরোইন, পাঁচ হাজার ৫৭৪টি উত্তেজক ইনজেকশন, পাঁচ হাজার ৬৫৭টি ইস্কাফ সিরাপ, এক হাজার ৬৫৭টি এ্যানেগ্রা বা সেনেগ্রা ট্যাবলেট এবং চার লাখ ৭৩ হাজার ৬৮টি অন্যান্য ট্যাবলেট।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জব্দকৃত অন্যান্য চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে দুই কেজি ৪১৬ গ্রাম স্বর্ণ, ৬৭ হাজার ৫৩৫টি কসমেটিক্স সামগ্রী, দুই হাজার ২৭টি শাড়ি, ৪৭০টি থ্রিপিস বা শার্টপিস, ৮৯৫টি তৈরি পোশাক, তিন হাজার ৭০৭ ঘনফুট কাঠ, ৭২৯ কেজি চা পাতা, ৩৩ হাজার কেজি কয়লা, আটটি ট্রাক বা কাভার্ডভ্যান, সাতটি প্রাইভেটকার বা মাইক্রোবাস, ছয়টি পিকআপ, আটটি সিএনজি বা ইঞ্জিন চালিত অটোরিকশা এবং ৬৬টি মোটর সাইকেল।

উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে দুটি পিস্তল, একটি ওয়ান স্যুটার গান, একটি পাইপগান, চারটি বন্দুক এবং একটি ম্যাগাজিন। এছাড়াও সীমান্তে বিজিবির অভিযানে ইয়াবাসহ বিভিন্ন ধরনের মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২২৪ জন চোরাচালানীকে এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ২৯৭ জন বাংলাদেশি নাগরিক ও নয়জন ভারতীয় নাগরিককে আটক করা হয়। পরে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানায় বিজিবি।

(ঢাকাটাইমস/০১মার্চ/এএ/জেবি)