ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট সারকোজির কারাদণ্ড

প্রকাশ | ০২ মার্চ ২০২১, ১০:৩৯

আন্তর্জাতিক ডেস্ক

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজিকে দুর্নীতির দায়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। সোমবার ৬৬ বছরের সাবেক প্রেসিডেন্টকে সাজার রায় দেয় প্যারিস আদালত।

ফ্রান্সের ইতিহাসে এই প্রথম কোনো সাবেক প্রেসিডেন্টের সাজা হলো। তবে তিন বছরের মধ্যে সারকোজিকে কারাগারে যেতে হবে না। এর মধ্যে দুই বছরের স্থগিত সাজা এবং এক বছর নিজ বাড়িতে নজরদারিতে রাখা হবে তাকে। খবর বিবিসির

সারকোজির পাশাপাশি একই কারণে সাজা হয়েছে ম্যাজিস্ট্রেট ও তার আইনজীবীর। তাদেরকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

ওই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করার কথা জানিয়েছেন সারকোজি। বিচার শুরুর পর থেকে বরাবরই তার বিরুদ্ধে আনা যাবতীয় অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করে আসছেন সাবেক ফরাসী প্রেসিডেন্ট।

সারকোজির বিরুদ্ধে দুর্নীতি, লিবিয়ায় রাষ্ট্রীয় কোষাগার থেকে উৎকোচ গ্রহণ ও তা গোপন রাখার এবং ২০১২ সালের নির্বাচনী প্রচারাভিযনের কাজে অবৈধভাবে অর্জিত সম্পদ ব্যবহারের অভিযোগ আনা হয়।

২০০৭ সালের নির্বাচনী প্রচারের কাজে লিবিয়ার সাবেক শাসক মুয়াম্মার গাদ্দাফির কাছ থেকে পাঁচ কোটি ইউরো ঘুষ গ্রহণ করেছিলেন বলে অভিযোগ রয়েছে নিকোলাসের বিরুদ্ধে। ২০১১ সালে গাদ্দাফি ক্ষমতাচ্যুত ও নিহত হওয়ার পর এই অভিযোগ উত্থাপন করেন গাদ্দাফির পুত্র সাইফুল ইসলাম গাদ্দাফি। সম্প্রতি বিচারককে উৎকোচ প্রদানের মাধ্যমে আদালতের রায়কে নিজের অনুকূলে আনার প্রচেষ্টার দায়েও অভিযুক্ত হন তিনি।

ঢাকাটাইমস/০২মার্চ/একে