ফেদেরারের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন জোকোভিচ

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ মার্চ ২০২১, ১১:০৮

বিশ্বের অন্যতম সেরা টেনিস তারকা রজার ফেদেরারের ঘাড়ে রীতিমতো নিঃশ্বাসই ফেলছেন নোভাক জোকোভিচ। সবচেয়ে বেশি সময় টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকারে রেকর্ডে ইতোমধ্যেই ফেদেরারকে স্পর্শ করেছেন সার্বিয়ান তারকা। আসছে সপ্তাহে রেকর্ডটা নিজের করে নেবেন ৩৩ বছর বয়সী জোকোভিচ।

টেনিসের পুরুষ এককে ৩১০ সপ্তাহ এক নম্বর র‌্যাংকিং ধরে রাখার রেকর্ডটা এতদিন নিজের করে রেখেছিলেন সুইস তারকা ফেদেরার। গেল মাসে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতে টানা ৩১০ সপ্তাহ শীর্ষ স্থান ধরে রেখে এবার সেই রেকর্ডটা ছুঁলেন জোকোভিচ।

আগামী সপ্তাহে রেকর্ডটা নিজের করে নেবেন ৩৩ বছর বয়সী জোকো। তবে পুরুষ ও নারী একক মিলে লম্বা সময় এক নম্বর র‌্যাঙ্কিং ধরে রাখার রেকর্ড থেকে এখনো বেশ দুরে এই সার্বিয়ান টেনিস তারকা। নারী এককে সবচেয়ে বেশি ৩৭৭ সপ্তাহ শীর্ষে থাকার রেকর্ড এখনো নিজের দখলে রেখেছেন স্টেফি গ্রাফ।

ইতিহাসের অংশ হওয়ার পর স্বস্তির কথা জানিয়েছেন জোকোভিচ। তিনি বলেন,‘দীর্ঘ সময় র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার ঐতিহাসিক অর্জনের পর এটা আমার জন্য কিছুটা স্বস্তিরও বিষয় হতে যাচ্ছে। কারণ এখন আমি আমার সব মনোযোগ বিশেষ করে গ্র্যান্ড স্লামের দিকে দিব।’

পঞ্চমবারের মতো তিনি শীর্ষে ওঠেন গত বছরের ৩ ফেব্রুয়ারি, নাদালকে সরিয়ে। এ নিয়ে ষষ্ঠবারের মতো শীর্ষে থেকে বছর শেষ করলেন তিনি-এক্ষেত্রে স্পর্শ করেছেন যুক্তরাষ্ট্রের গ্রেট পিট সাম্প্রাসের রেকর্ড। সবচেয়ে বেশি সময় শীর্ষে থেকেছেন ২০১৪ সালের জুলাই থেকে ২০১৬ সালের নভেম্বর সময়ের মধ্যে, ১২২ সপ্তাহ।

(ঢাকাটাইমস/২মার্চ/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :