দুই পুঁজিবাজারে সূচকের উত্থানে চলছে লেনদেন

প্রকাশ | ০২ মার্চ ২০২১, ১২:০০

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস

সূচকের উত্থানের মধ্যে দিয়ে দেশের দুই পুঁজিবাজারে চলছে লেনদেন। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার লেনদেন শুরুর পর থেকে এক ঘণ্টা ২০ মিনিটে ডিএসইতে লেনদেন হয়েছে ২৮৬ কোটি টাকা। এই সময়ে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে পাঁচ হাজার ৪৭৫ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক সাত পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৩৬ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ৯২ পয়েন্টে। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ছাড়ায় ২৮৬ কোটি নয় লাখ ৯২ হাজার টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, উল্লিখিত সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩২১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২১২টির। কমেছে ৩১টির। অপরিবর্তিত রয়েছে ৭৮টি কোম্পানির শেয়ারের দর।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। তৃতীয় কার্যদিবসে সিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৪১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮৯টির। কমছে ২১টির। আর দর অপরিবর্তিত আছে ৩১টি কোম্পানির শেয়ারের দর।

আলোচ্য সময়ে সিএসইতে মোট লেনদেন হয়েছে ১০ কোটি ৬৮ লাখ ৪২ হাজার ১৮৭ টাকা।

(ঢাকাটাইমস/২মার্চ/এসআই/এমআর)