রিয়াদুস মুসলিমাতের ছাত্রীরা ভেন্ডিং মেশিনে ফ্রিতে স্যানিটারি ন্যাপকিন পাবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ মার্চ ২০২১, ১৩:২১

পিরিয়ডের সময় স্যানিটারি ন্যাপকিন সংগ্রহে রাজধানীর মোহাম্মদপুরে অবস্থিত রিয়াদুস মুসলিমাতের ছাত্রীদের জন্য স্কুল ক্যাম্পাসে ‘জ্যোতি স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন’ শনিবার স্থাপন করা হয়েছে।

স্যানিটারি ন্যাপকিনের প্রযুক্তি নির্ভর বিতরণ ব্যবস্থা তৈরিতে কর্মরত প্রতিষ্ঠান ভার্টিকেল ইনোভেশন লিমিটেড ও স্বেচ্ছাসেবী সংগঠন সংযোগ : কানেক্টিং পিপলের যৌথ উদ্যোগে স্থাপিত এই ভেন্ডিং মেশিনে রিয়াদুস মুসলিমাত শিশু শিক্ষালয়ের প্রায় ৫০ জন শিক্ষার্থী টানা ১ বছর বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারবে।

কিশোরী শিক্ষার্থীদের ভেন্ডিং মেশিনের মাধ্যমে বিনামূল্যে ও সহজে স্যানিটারি ন্যাপকিন প্রাপ্তির বিষয়ে ভার্টিকেল ইনোভেশন লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজওয়ান আহমেদ নূও বলেন, সহজ ও প্রযুক্তি নির্ভর স্যানিটারি ন্যাপকিনের বিতরণ ব্যবস্থা তৈরির জন্য ভার্টিকেল ইনোভেশন লিমিটেড কাজ করে যাচ্ছে। স্বেচ্ছাসেবী সংগঠন সংযোগ: কানেক্টিং পিপলের সহযোগিতা আমরা আগামী ১ বছর শিক্ষার্থীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছি। নারী ও কিশোরীদের মাসিককালীন সঠিক যতœ ও সহজে ন্যাপকিন প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করতে পারলে অনেক শারীরিক ও মানসিক ঝুঁকি থেকে তাদের মুক্ত রাখা যায়।

সংযোগ: কানেক্টিং পিপলের সহ-প্রতিষ্ঠাতা ডা. খাইরুন নাহার বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পিরিয়ডবান্ধব সংস্কৃতি গড়ে তোলাটা খুব জরুরি। ছাত্রীরা যাতে খুব সহজে স্কুল ও কলেজের টয়লেট থেকে পিরিয়ডকালীন সময়ে স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারেন, সেটা নিশ্চিত করা আমাদের সবার দায়িত্ব। পিরিয়ডবান্ধব স্কুল ক্যাম্পাসের এই কার্যক্রমকে দেশব্যাপি ছড়িয়ে দিতে সংযোগ আগামীতে আরও কাজ করবে।

ভেন্ডিং মেশিন স্থাপনের এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভার্টিকেল ইনোভেশন লিমিটেডের চেয়ারম্যান আবদুল ওয়াদুদ মানিক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রেজওয়ান আহমেদ নূর, সংযোগ : কানেক্টিং পিপলের সহ-প্রতিষ্ঠাতা জনাব আহমেদ জাভেদ জামাল ও ডা. খাইরুন নাহার। এছাড়া উপস্থিত ছিলেন রিয়াদুল মুসলিমাত শিশু শিক্ষালয়ের কার্যকরী কমিটির সাধারন সম্পাদিকা শাহিনা পারভীন, রিয়াদুল মুসলিমাত এর কার্যকরি পরিষদের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের প্রফেসর ড. সৈয়দা লাসনা কবির, ডা. মারিয়া জামান প্রমুখ।

(ঢাকাটাইমস/২মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

এই বিভাগের সব খবর

শিরোনাম :