রাজনৈতিক উদ্দেশ্যে ইসিকে হেয় করছেন মাহবুব তালুকদার: সিইসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ মার্চ ২০২১, ১৪:৩৮ | প্রকাশিত : ০২ মার্চ ২০২১, ১৪:২৫

নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদারের কড়া সমালোচনা করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা অভিযোগ করেছেন, মাহবুব তালুকদার ব্যক্তি ও রাজনৈতিক স্বার্থে নির্বাচন কমিশনকে বরাবর হেয় করে গেছেন। তার চাকরির বাকি সময়টুকুও তিনি এ কাজই করবেন বলে মনে করছেন সিইসি।

আজ মঙ্গলবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনের অডিটরিয়ামে জাতীয় ভোটার দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন সিইসি।

তার আগে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার তার বক্তব্যে বর্তমান সময়ে নির্বাচন ব্যবস্থার ত্রুটি ও অনিয়ম নিয়ে মন্তব্য করেন। তিনি বলেন, নির্বান সুষ্ঠু, অবাধ ও গ্রহণযোগ্য না হলে দেশে নৈরাজ্য বৃদ্ধি পায়। নির্বাচনে মনোনয়ন লাভই এখন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। স্থানীয় নির্বাচনেও হানাহানি, মারামারি, কেন্দ্র দখল, ইভিএম ভাঙচুর ইত্যাদি মিলে এখন অনিয়মের মডেল তৈরি হয়েছে।

বিগত সময়ে মাহবুব তালুকদারের দেয়া বক্তব্যের প্রসঙ্গ তুলে এক রকম তুলোধুনো করেন সিইসি। প্রকাশ্যে অভিযোগ করে সিইসি বলেন, বর্তমান নির্বাচন কমিশনকে হেয়, অপদস্ত করার জন্য নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার যা করা দরকার সবই করছেন। ব্যক্তিগত স্বার্থে ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে কমিশনকে হেয় করে চলেছেন তিনি।

মাহবুব তালুকদারের প্রসঙ্গে নূরুল হুদা বলেন, মাহবুব তালুকদার অভ্যাসগতভাবে সারাজীবন আমাদের এ নির্বাচনে যোগ দেয়ার পরদিন থেকে যা কিছু ইসির নেগেটিভ দিক তা পকেট থেকে একটা কাগজ বের করে পাঠ করতেন। আজকেও এর ব্যতিক্রম হয়নি। ভোটার দিবস উপলক্ষে তিনি (মাহবুব তালুকদার) একটা রাজনৈতিক বক্তব্য দিয়েছেন।

সিইসি আরও বলেন, দেশের নির্বাচন কমিশনের স্বার্থে তিনি (মাহবুব তালুকদার) কাজ করেন না। ব্যক্তি স্বার্থে ও একটা উদ্দেশ্য সাধনের জন্য, এ কমিশনকে অপদস্ত করার জন্য যতটুকু যা করা দরকার তিনি ততটুকু করেছেন।

তিনি বলেন, নির্বাচন কমিশনে যিনি যোগদান করেছেন, যতগুলো সভা হয়েছে সব সময় এটা করতেন। আর একটা বছর আছে তা তিনি বলতে থাকবেন।

নূরুল হুদা বলেন, ভেবেছিলাম ভোটার দিবস হিসেবে তিনি (মাহবুব তালুকদার) কিছু বলবেন, কিন্তু তিনি রাজনৈতিক বক্তব্য রাখলেন। ইসিকে কতখানি হেয় করা যায়, কতখানি নিচে নামানো যায়, অপদস্ত করা যায় তা তিনি করে চলেছেন।

এর আগে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ‘আমার বক্তব্য’ শিরোনামে লিখিত বক্তব্যে বলেন, এক কেন্দ্রিক স্থানীয় নির্বাচনের তেমন গুরুত্ব নেই। নির্বাচনে মনোনয়ন লাভই এখন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। স্থানীয় নির্বাচনেও হানাহানি, মারামারি, কেন্দ্র দখল, ইভিএম ভাঙচুর ইত্যাদি মিলে এখন অনিয়মের মডেল তৈরি হয়েছে।

নির্বাচন প্রক্রিয়ার সংস্কার না হলে এখন যে ধরনের নির্বাচন হচ্ছে তার মান আরও নিম্নগামী হওয়ার আশঙ্কা রয়েছে বলে উল্লেখ করেন নির্বাচন কমিশনার তালুকদার।

অনুষ্ঠানে চার নির্বাচন কমিশনার, ইসি সচিব, অতিরিক্ত সচিব, এনআইডি উইং মহাপরিচালক ও প্রকল্প পরিচালক উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২মার্চ/বিইউ/কেআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :