তাড়াশে সরিষার বাম্পার ফলন

প্রকাশ | ০২ মার্চ ২০২১, ১৫:৩৭

শায়লা পারভীন,তাড়াশ (সিরাজগঞ্জ)

সিরাজগঞ্জের তাড়াশে মাঠে মাঠে সরিষার বাম্পার ফলন ও আবাদ হয়েছে ভালো। এদিকে দাম বেশি পাওয়ায় কৃষকেরা মহাখুশি।

পোকার আক্রমণ থেকে সরিষা রক্ষা করতে উপজেলা কৃষি অফিস থেকে আগেই বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছিল বলে কৃষকরা জানান।

উপজেলা কৃষি অধিদপ্তর জানায়, তাড়াশ উপজেলায় চলতি বছর চার হাজার ৩৫০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের সরিষার আবাদ হয়েছে। ইতোমধ্যেই স্বল্প পরিসরে পাকা সরিষা তোলা শুরু করেছেন কৃষকরা।

তাড়াশ উপজেলার সগুনা ইউনিয়নের ধাপতেতুলিয়া গ্রামের কামাল হোসেন বলেন, আট বিঘা জমিতে সরিষার আবাদ করেছি। ফলনও হয়েছে বেশ ভালো। বিঘা প্রতি ৭/ ৮ মণ হারে সরিষা হচ্ছে। প্রতিবিঘা জমিতে সরিষা আবাদ করতে বীজ,সার, হালচাষসহ খরচ হয় প্রায় পাঁচ হাজার টাকা করে। আর সব খরচ বাদ দিয়ে প্রায় পাঁচ থেকে ছয় হাজার টাকা বিঘা প্রতি লাভ হয়। তাছাড়া সরিষা আবাদী জমিতে ইরি-বোরো ধানে আবাদে খরচও খুব কম হয়। তাতে সামান্য পরিমাণ সার খরচ হওয়ায় একসঙ্গে কৃষকের লাভের অংশটা বেশি।

উপজেলার নওগাঁ হাটে নতুন সরিষা বিক্রি করতে আসা কৃষক প্রদীপ কর্মকার জানান, গত বছরের চেয়ে এবছর সরিষার দাম বেশি পেয়েছেন তিনি। মণ প্রতি ১৭০০ টাকা থেকে দুই হাজার টাকা করে বিক্রি করছেন। ফলন ভালো হওয়ায় ও দাম পেয়ে তিনি খুব খুশি। তাছাড়া কৃষি অফিসের লোকজন সব সময় তদারকি করার ফলে সরিষার কোনো রকমের ক্ষতি হয়নি বলে জানান তিনি।

সরিষা ব্যবসায়ী মহসীন আলী বলেন, এ বছর সরিষার দাম অনেক বেশি।

এ বিষয়ে তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফুন্নাহার লুনা জানান, চলতি বছর তাড়াশে যে জমিগুলোতে সরিষার আবাদ হয়েছে সেগুলোতে বাম্পার ফলন হয়েছে। দামও একটু বেশি। তাছাড়া প্রতিবিঘা জমিতে ৬/৮ মণ হারে সরিষা হচ্ছে।

(ঢাকাটাইমস/২মার্চ/পিএল)