প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান চট্টগ্রামের ইটভাটা মালিক-শ্রমিকরা

লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ মার্চ ২০২১, ১৮:২৫

লোহাগাড়াসহ চট্টগ্রামে ইটভাটা নিয়ে সৃষ্ট সংকট নিরসনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান লোহাগাড়া ইটভাটা মালিক ও শ্রমিকরা। এ উপলক্ষে মঙ্গলবার সকালে লোহাগাড়া ইটভাটা মালিক সমিতি ও শ্রমিকদের উদ্যোগে উপজেলা পরিষদের সামনে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে এক মানববন্ধনের আয়োজনের করা হয়।

এসময় বক্তারা বলেন, লোহাগাড়ায় ৪৪টি ইটভাটা আছে। এসব ইটভাটায় প্রায় ১০ হাজার শ্রমিক কাজ করে। এ থেকে প্রতিবছর সরকার কোটি কোটি টাকা ভ্যাট পায়। এছাড়া স্থানীয় কর, ভূমিকর, ট্রেড লাইসেন্স, আয়কর ও স্থানীয়কর দিয়ে ইটভাটাগুলো জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে।’

তারা আরও বলেন, ‘সারাদেশে ইটভাটা থাকলেও শুধুমাত্র লোহাগাড়াসহ চট্টগ্রামের ইটভাটা বন্ধে রিট দায়ের উদ্দ্যেশ্যমূলক। ইটভাটাগুলো বন্ধ হয়ে গেলে মালিকরা ঋণগ্রস্ত হয়ে পড়বে ও হাজার হাজার শ্রমিক কর্মহীন হয়ে হয়ে পড়বে। শ্রমিকরা পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করবে। দেশে উন্নয়ন কর্মকাণ্ডের ধারাবাহিকতা ধরে রাখতে লাইসেন্সসহ পরিবেশবান্ধব ইটভাটা গড়ে তুলতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন ইটভাটা মালিক ও শ্রমিকরা।

মানববন্ধনে বক্তব্য দেন- লোহাগাড়া ব্রিকফিল্ড মালিক সমিতির সহসভাপতি নুরুল আলম কোম্পানী, সাবেক সভাপতি শাহাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক আলহাজ্ব সরওয়ার কোম্পানি, যুগ্ম-সাধারণ সম্পাদক নুরুল আলম জিকু, আলহাজ্ব মোহাম্মদ কোম্পানি, সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম, অর্থ সম্পাদক মুহাম্মদ পারভেজ, ব্যবসায়ী মাস্টার সৈয়দ আহমদ, মুহাম্মদ গিয়াস উদ্দিন কোম্পানি, জাহাঙ্গীর আলম, দেরাজ মেম্বার, মুহাম্মদ মনজুর আলম, বশির প্রমুখ।

প্রসঙ্গত, এক রিট আবেদনের প্রেক্ষিতে গত বছর ১৪ ডিসেম্বর, চলতি বছরের ৩১ জানুয়ারি ও ২৫ ফেব্রুয়ারি চট্টগ্রামের সকল অবৈধ ইটভাটা বন্ধ ও উচ্ছেদের আদেশ দেন হাইকোর্ট। আদেশের প্রেক্ষিতে চট্টগ্রাম জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর ইতোমধ্যে লোহাগাড়ায় ১১টি ইটভাটা গুড়িয়ে দেয়।

(ঢাকাটাইমস/২মার্চ/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :