যুবরাজ সালমানের বিরুদ্ধে জার্মানিতে মানবতাবিরোধী মামলা

প্রকাশ | ০২ মার্চ ২০২১, ২০:০১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকটাইমস

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও দেশটির উচ্চপদস্থ চার কর্মকর্তার বিরুদ্ধে মানবতাবিরোধী মামলা দায়ের হয়েছে। সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) জার্মানির আদালতে এই মামলা করেছে।

গতকাল সোমবার এক বিবৃতিতে নিহত সাংবাদিক জামাল খাশোগির টার্কিস বাগদত্তা হাতিস সেনগিজ এক বিবৃতিতে অবিলম্বে সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমানের শাস্তি দাবি করেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা রিপোর্টে সৌদি প্রিন্সের হত্যার অনুমোদনের তথ্য প্রকাশ পেয়েছে। এরপর যুবরাজ সালমানের অবশ্যই শাস্তি পাওয়া উচিত।

তার আগে গত শুক্রবার যুক্তরাষ্ট্র খাশোগি হত্যার চার পৃষ্ঠার গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করে। ওই রিপোর্টে খাশোগি হত্যায় সৌদির ভবিষ্যত বাদশা মোহাম্মদ বিন সালমানের ব্যক্তিগত সম্পৃক্ততার তথ্য উঠে আসে। জামাল খাশোগি সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের কট্টোর সমালোচক ছিলেন।

২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নির্মমভাবে খুন হন সাংবাদিক জামাল খাশোগি। তার মরদেহ টুকরো টুকরো করে ফেলা হয়। তিনি সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কট্টর সমালোচক ছিলেন।

মামলায় আরএসএফের আইনজীবীরা হত্যাকাণ্ডের আগে সৌদির শাসকরা জামাল খাশোগির ওপর নির্যাতন চালিয়েছে অভিযোগ করে জার্মানির আন্তর্জাতিক বিচার আইনের আওতায় ঘটনার তদন্তের দাবি করেন।

তবে সৌদি আরবের কর্মকর্তারা মার্কিন ওই তদন্ত প্রতিবেদন প্রত্যাখান করেছে। তারা বলেছেন, দুর্বৃত্তদের অভিযানে খাশোগি খুন হয়েছেন। এই হত্যাকাণ্ডের সঙ্গে যুবরাজের কোনো সংশ্লিষ্টতা নেই।

কিন্তু রিপোটার্স উইদাউট বর্ডার্স বলেছে, সাংবাদিকদের ওপর হামলা এবং নীরব করে দেওয়ার সৌদির রাষ্ট্রীয় নীতির নথিপত্র সংগ্রহ করা হয়েছে। সোমবার জার্মানির কার্লসরুহ এলাকার ফেডারেল কোর্ট অব জাস্টিসের কাছে এসব নথিপত্র জমা দেয়া হয়েছে। আরএসএফ সৌদি আরবে কারাবন্দি ৩৪ সাংবাদিকের বিষয়েও বিস্তারিত তথ্য আদালতের কাছে উপস্থাপন করেছে

রিপোর্টার্স উইদাউট বর্ডারসের সাধারণ সম্পাদক ক্রিস্টোফার ডেলোইরে এক বিবৃতিতে বলেন, আন্তর্জাতিক আইনের উর্ধ্বে কারো থাকা উচিত নয়। বিশেষ করে যখন মানবতাবিরোধী অপরাধের ঝুঁকি থাকে।

 

(ঢাকাটাইমস/০২মার্চ/কেআই)