জয়পুরহাটে আলুর ফলন বৃদ্ধিতে কৃষকদের মাঠ দিবস

জয়পুরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ মার্চ ২০২১, ১৬:০৭ | প্রকাশিত : ০৩ মার্চ ২০২১, ১৫:৫১

আলুর ফলন বৃদ্ধির লক্ষ্যে জয়পুরহাটের ক্ষেতলালে প্রায় ছয় শতাধিক কৃষককে নিয়ে মাঠ দিবস কর্মসূচি হয়েছে। বুধবার সকালে উপজেলার চৌমুহনী ফসলের মাঠে এই কর্মসূচির আয়োজন করে ব্র্যাক সিড অ্যান্ড এগ্রো লিমিটেডের স্থানীয় ডিলার শাহজামান তালুকদার।

আবহাওয়া অনুকূলে থাকায় এবার ব্র্যাকের আলু বীজে বাম্পার ফলন হয়েছে।

ফলন ভালো হওয়ায় এবার মৌসুমের শুরু থেকে ব্র্যাকের আলু বীজ সরবরাহে হিমশিম খেতে হয় স্থানীয় বীজ ডিলারদের। টাকা দিয়েও বীজ সংগ্রহে গলদঘর্ম ঝরে কৃষকদের। ব্র্যাকের আলু বীজ রোপণ করে কৃষকরা এবারও প্রতি বিঘায় আলু উৎপাদন করেছেন ১২০ থেকে ১৪০ মণ। আগামীতে আলু চাষ করে কৃষকরা যেন আরো লাভবান হতে পারেন সেজন্য বীজ সংগ্রহ রোপণ ও পরিচর্যার নানা কৌশল তুলে ধরা হয় মাঠ দিবস কর্মসূচিতে। এ সময় কৃষকদের সামনে ব্র্যাকের নতুন আলু বীজ লাল পাকরি ও চল্লিশা নামের উন্নত জাতের আলু বীজও প্রদর্শন করা হয়।

পরে কৃষকদের বীজ সংগ্রহ ও আলু চাষ নিয়ে আলোচনা সভায় বক্তব্য দেন ব্র্যাক সিড অ্যান্ড এগ্রো লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক তাজুল ইসলাম, জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) একেএম মফিদুল ইসলাম, কৃষিবিদ এমএ মনছুর লিওন, ড. শীতেষ চন্দ্র বিশ্বাস, উপজেলা কৃষি কর্মকর্তা জাহিদুর রহমান, বীজ ডিলার শাহজামাল তালুকদার, গোলাম রব্বানী চৌধুরী প্রমুখ।

বক্তারা বলেন, উৎপাদন বাড়ানোর লক্ষ্যে গুণগত মান বজায় রেখে ব্র্যাকের আলু বীজ বাজারজাত করা হয়। ব্র্যাকের আলু বীজে কৃষকরা কখনও প্রতারিত হয়নি। বরং উৎপাদন বেশি হয়েছে।

জেলায় আগামী আলু মৌসুমে ব্র্যাকের বীজ সংগ্রহে কৃষকদের যেন হয়রানি না হয় সে বিষয়ে সুস্পষ্ট ঘোষণা দেয়া হয় মাঠ দিবসের অনুষ্ঠান থেকে।

(ঢাকাটাইমস/৩মার্চ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :