ভাসানচরে পৌঁছল আরও ২২৫৭ রোহিঙ্গা

নোয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ মার্চ ২০২১, ১৭:২৭

পঞ্চম ধাপে নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরে এসে পৌঁছেছে আরও ২২৫৭ জন রোহিঙ্গা নাগরিক। এর মধ্যে ৫৬৩ জন পুরুষ, ৬৬৫ জন নারী ও ১০২৯ জন শিশু রয়েছে। বুধবার সকালে পতেঙ্গা বিসিজি অউটপোষ্ট থেকে ছয়টি নৌবাহিনীর জাহাজে করে ভাসানচরের উদ্দেশ্যে রওনা দেন তারা। উখিয়া থেকে চট্টগ্রাম আসার পথে অসুস্থ হওয়ায় দুজন রোহিঙ্গাকে লোহাগড়া হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বুধবার দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত সময়ের মধ্যে তারা ভাসানচরে এসে পৌঁছেছে বলে নিশ্চিত করেছেন ভাসানচর থানার ওসি মো. মাহে আলম।

তিনি বলেন, সকালে পতেঙ্গা বিসিজি আউটপোস্ট থেকে ৩৭৭ জন রোহিঙ্গা নিয়ে বিএনএস সন্দীপ, ৩৭৭ জন রোহিঙ্গা নিয়ে বিএনএস হাতিয়া, ৩৬০ জন রোহিঙ্গা নিয়ে এলসিইউ-১, ৩৭৯ রোহিঙ্গা নিয়ে এলসিইউ-২, ৩৯৩ জন রোহিঙ্গা নিয়ে এলসিইউ-৩ এবং ৩৭১ জন রোহিঙ্গা নিয়ে এলসিইউ-৪ ভাসানচরের উদ্দেশ্যে রওনা দেয়। কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়া দুপুরে তারা ভাসানচরে এসে পৌঁছেছে।

এর আগে চার ধাপে ভাসানচরে আবাসন নিশ্চিত হয়েছে নয় হাজার ৫৪০ রোহিঙ্গার। প্রথম ধাপে গত ৪ ডিসেম্বর এসেছিল ১৬৪২ জন, দ্বিতীয় ধাপে গত ২৯ ডিসেম্বর ১৮০৫ জন, তৃতীয় ধাপে গত ২৮ ও ২৯ জানুয়ারি ৩২০০ জন ও ১৪ ও ১৫ ফেব্রুয়ারি ভাসানচরে আসে আরও ২৮৯৩ জন রোহিঙ্গা।

ভাসানচরে নৌবাহিনীর তত্ত্বাবধানে রোহিঙ্গা স্থানান্তরের জন্য নিজস্ব তহবিল থেকে তিন হাজার ৯৫ কোটি টাকা ব্যয়ে আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করা হয়। এক লাখ রোহিঙ্গার বসবাসের জন্য উপযোগী করে ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করা হয়েছে ১৩ হাজার একর আয়তনের এই চরটিতে।

(ঢাকাটাইমস/৩মার্চ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :