সেচের পানির দাবিতে সরাইলে কৃষকদের মানববন্ধন

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ মার্চ ২০২১, ১৭:৫৯

আশুগঞ্জ-পলাশএগ্রো ইরিগেশন প্রজেক্টের আশুগঞ্জ অংশে নিরবচ্ছিন্ন সেচ সুবিধা নিশ্চিতের দাবিতে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার ভুক্তভোগী কৃষকরা মানববন্ধন করেছেন। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় ঢাকা-সিলেট মহাসড়কের উপজেলার বেড়তলা বাজারে সামনে এই কর্মসূচি পালন করা হয়।

আশুগঞ্জ সবুজ প্রকল্প রক্ষা কমিটি ব্রাহ্মণবাড়িয়ার উদ্যোগে আয়োজিত কর্মসূচিতে স্থানীয় কৃষক ও অবসরপ্রাপ্ত প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিদ্দিকুর রহমান সভাপতিত্ব করেন। বক্তব্য দেন আশগঞ্জ সবুজ প্রকল্প রক্ষা কমিটি ব্রাহ্মণবাড়িয়ার যুগ্ম আহ্বায়ক হোসাইন আহমেদ তফছির, সদস্য অ্যাডভোকেট মো. নাসির, হাজী মোবারক হোসেন, কালিকচ্ছ আঞ্চলিক কমিটির আহ্বায়ক হাজী মো. মজিবুর রহমান, ডা. আবদুল কুদ্দুস, আ. রশীদ প্রমুখ।

বক্তারা বলেন, ভরা মৌসুমেও আমরা অনেক এলাকার কৃষক এখনো সেচের পানি না পেয়ে জমি রোপণ করতে পারিনি। পানির জন্য অনেক এলাকার জমি শুকিয়ে যাচ্ছে।

বক্তারা নিরবচ্ছিন্ন সেচ সুবিধা নিশ্চিত, আশুগঞ্জে ভরাটকৃত প্রধান রিজার্ভার পুকুর পুণঃখনন, প্রকল্পের স্থায়ী ও টেকসই রূপদান এবং প্রকল্প এলাকা সম্প্রসারণের দাবি জানান। নয়তো সড়ক অবরোধসহ কঠোর আন্দোলনের হুমকি দেন তারা।

উল্লেখ্য, চলমান আশুগঞ্জ নদীবন্দর-সরাইল-আখাউড়া সড়কের চারলেনের নির্মাণ কাজের জন্য প্রকল্পের সেচ কার্যক্রম ব্যাহত হওয়ায় গত ২৩ ফেব্রুয়ারি আশগঞ্জের সোহাগপুরে সেচ নালার বাঁধ ভেঙে কয়েকশ বিঘার রোপণকৃত জমি ও পুকুর তলিয়ে গেলে উল্লেখযোগ্য সংখ্যক কৃষক ও মৎস্য খামারী ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়।

এছাড়া চারলেনের প্রকল্পের বালু পড়ে সেচ নালা ভরাট হয়ে যাওয়ায় কৃষকরা কাঙ্ক্ষিত মাত্রায় পানি না পাওয়ায় রোপণকৃত অনেক জমি শুকিয়ে যাচ্ছে। আবার বিপুল পরিমাণ জমি এখনো অনাবাদি রয়ে গেছে। ফলে প্রকল্পে চলতি বছর উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

(ঢাকাটাইমস/৪মার্চ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :