পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের জমি অধিগ্রহণের চেক বিতরণ

প্রকাশ | ০৪ মার্চ ২০২১, ১৮:০৬

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

ফরিদপুরে পদ্মা সেতু রেলসংযোগ (১ম ও ২য় পর্যায়) প্রকল্পের জন্য অধিগ্রহণকৃত জমির মালিকদের মাঝে ক্ষতিপূরণের ২ কোটি ১২ লাখ ৪০ হাজার ৭০৯ টাকার চেক বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে জেলার ভাঙ্গা উপজেলার ভাঙ্গা পাইলট উচ্চ বিদ্যালয়ের হলরুমে আয়োজিত এক অনুষ্ঠানে ওই প্রকল্পের জন্য অধিগ্রহণকৃত জমির ৮৫ জন জমি মালিকদের মাঝে এসব চেক বিতরণ করা হয়। এছাড়া তিনজন বয়োজেষ্ঠ্য ক্ষতিগ্রস্ত জমি মালিকদের বাড়িতে গিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তারা তাদের হাতে ক্ষতিপূরণের চেক তুলে দেন। যাদের মধ্যে একজন পুরুষ ও দুজন নারী।

এসময় সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আল-আমিন ও ভূমি অধিগ্রহণ কর্মকর্তা তিথি মিত্রসহ উপজেলা পর্যায়ের সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আল আমীন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার লক্ষ্য হচ্ছে ক্ষুধা ও দারিদ্রমুক্ত একটি বাংলাদেশ গড়া। সেই লক্ষ্যকে সামনে রেখেই আমরা কাজ করে যাচ্ছি। জেলা প্রশাসক অতুল সরকারের নির্দেশনায় আমরা তাই সেবা প্রদানের জন্য জনগণের দোরগোড়ায় পৌঁছে যাচ্ছি।

জানা গেছে, পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের ১ম ও ২য় পর্যায়ে সবমিলিয়ে ফরিদপুরের ভাঙ্গা, নগরকান্দা ও সালথা উপজেলার প্রায় ৩০০ একর জমি অধিগ্রহণ করা হয়। এর আগে এসব জমির মালিকদের ক্ষতিপূরণ বাবদ ১ম পর্যায়ে ২৭০ কোটি টাকা, ২য় পর্যায়ে ১৮৬ কোটি টাকা এবং তৃতীয় পর্যায়ে ৩০০ জনের মাঝে ১২ কোটি ৩৪ লাখ ৫৮০ টাকার চেক বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার ওই প্রকল্পের আরো ৮৫ জনের মাঝে ২ কোটি ১২ লাখ ৪০ হাজার ৭০৯ টাকার এই ক্ষতিপূরণ প্রদান করা হলো।

জমি অধিগ্রহণের এসব চেক বিতরণে অযথা দুর্ভোগ লাঘবের উদ্দেশে এখন থেকে প্রতিমাসে নিয়মিতভাবে সংশ্লিষ্ট উপজেলা হতে ক্ষতিগ্রস্তদের মাঝে চেক বিতরণ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

(ঢাকাটাইমস/৪মার্চ/এলএ)