টানা তিন দিন শনাক্ত ছয় শতাধিক

প্রকাশ | ০৫ মার্চ ২০২১, ১৬:৫৭ | আপডেট: ০৫ মার্চ ২০২১, ১৭:৪৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

গত একদিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ছয়জন। উল্লেখিত সময়ে করোনা শনাক্ত হয়েছে ৬৩৫ জনের। এ নিয়ে টানা তৃতীয় দিন শনাক্তের সংখ্যা ছয়শোর বেশি। এর আগে গতকাল ৬১৯ জন ও তার আগের দিন বুধবার ৬১৪ জন শনাক্তের তথ্য দেয় স্বাস্থ্য অধিদপ্তর। যা গত ৩৬ দিন পর সর্বোচ্চ। 

সর্বশেষ ২৫ জানুয়ারি ৬০২ জন শনাক্তের তথ্য জানানো হয়। এরপর পাঁচ সপ্তাহ ধরে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ছয়শোর নিচে ছিল। এমনকি ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে তিনশোর নিচেও নেমেছিল দৈনিক শনাক্ত।

শুক্রবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তি বিশ্লেষণে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তি অনুযায়ী, এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ৫ লাখ ৪৯ হাজার ১৪৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত একদিনে যে ছয়জন মারা গেছেন তাদের পাঁচজন পুরুষ দুজন নারী। এ পর্যন্ত মারা গেছেন ৮ হাজার ৪৪১ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে গত এক দিনে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ৬৭৬ জন রোগী করোনা থেকে সুস্থ হয়েছেন। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে হয়েছে ৫ লাখ ১১৪ জন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ; তা সোয়া ৫ লাখ পেরিয়ে যায় চলতি বছরের ১৪ জানুয়ারি। এর মধ্যে গতবছরের ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনে সর্বোচ্চ শনাক্ত। আর চলতি বছরের জানুয়ারি মাস থেকে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা হাজারের নিচে রয়েছে।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গতবছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। সেবছরের ২৯ ডিসেম্বর তা সাড়ে সাত হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে গত বছরের ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।

(ঢাকাটাইমস/০৫মার্চ/ইএস)