চাঁদপুরে কোটি টাকার কারেন্টজাল পুড়িয়ে ধ্বংস

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ মার্চ ২০২১, ১৯:৩৭

জাটকা রক্ষায় মার্চ-এপ্রিল দুই মাস চাঁদপুর মেঘনা ও পদ্মা নদীর অভয়াশ্রম এলাকায় সব ধরনের মাছ আহরণ নিষিদ্ধ। ১ মার্চ থেকে ৫ মার্চ বিকাল পর্যন্ত মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর চরভৈরী পর্যন্ত জেলা টাস্কফোর্সের অভিযানে সাতলাখ মিটার নিষিদ্ধ কারেন্টজাল জব্দ হয়েছে। জব্দকৃত কারেন্টজাল মৎস্য কর্মকর্তাদের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। এগুলোর দাম প্রায় এক কোটি ৪০ লাখ টাকা।

শুক্রবার বিকালে চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত পাঁচ দিনে জেলা ও উপজেলা টাস্কফোর্স অভিযান চালিয়ে নয়জন জেলেকে জাটকা ধরা অবস্থায় আটক করেন। এদেরকে পৃথক ভ্রাম্যমাণ আদালতে ২৬ হাজার টাকা জরিমানা করা হয়।

হাইমচর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, বৃহস্পতি ও শুক্রবার দুই দিনে হাইমচর উপজেলা মৎস্য বিভাগ ও কোস্টগার্ড যৌথ অভিযান চালিয়ে ৬০ হাজার মিটার নিষিদ্ধ কারেন্টজাল জব্দ করেছেন। একই সময় জব্দ হয়েছে ৩০ কেজি জাটাকা। জব্দকৃত জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে এবং জাটকাগুলো এতিমখানায় বিতরণ করা হয়।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি জানান, গত পাঁচ দিনে জেলা টাস্কফোর্স পাঁচটি ভ্রাম্যমাণ আদালত ও ৪২টি অভিযান পরিচালনা করে। এ সময় ১৫৮ মেট্টিক টন জাটকা ও সাত লাখ মিটার কারেন্টজাল জব্দ করা হয়েছে। জব্দকৃত কারেন্টজালের আনুমানিক মূল্য এক কোটি ৪০ লাখ টাকা।

তিনি বলেন, নদীতে প্রশাসনের কঠোর অবস্থান থাকায় জেলেরা জাটকা ধরার জন্য সাহস পাচ্ছে না। মতলব উত্তর ও হাইমচরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে দুটি টিম অভিযান পরিচালনা করছে। এছাড়াও পৃথকভাবে কাজ করছে কোস্টগার্ড ও নৌ-পুলিশ।

(ঢাকাটাইমস/৫মার্চ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :