প্রথম প্রাণী হিসেবে করোনা টিকা পেল ওরাংওটাং

প্রকাশ | ০৬ মার্চ ২০২১, ১৩:৫৮

আন্তর্জাতিক ডেস্ক

প্রথমবারের মতো প্রাণীকে দেয়া হলো করোনা টিকা। আমেরিকার সান দিয়েগো চিড়িয়াখানার চার ওরাংওটাংকে দেয়া হয়েছে টিকা। মহামারি থেকে সুস্থ রাখতে তাদেরকে টিকা দেয়া হয়েছে।

মানুষ ছাড়াও করোনাভাইরাসে অনেক প্রাণীও আক্রান্ত হয়েছে। বাঘ, চিতাসহ বেশ কয়েকটি প্রাণীর শরীরে মিলেছে করোনার উপস্থিতি। গরিলা জাতীয় প্রাণীদের শরীরেও করোনার জীবাণু মিলেছে।

এই পরিস্থিতিতে তাদেরও টিকাদান কর্মসূচির মধ্যে আনা হয়েছে। ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো চিড়িয়াখানায়  টিকা নেয়ার পর ওরাংওটাংদের শরীর কেমন থাকে, সেদিকে কড়া নজর রাখছে কর্তৃপক্ষ।

চিড়িয়াখানার সংরক্ষক ন্যাডিন ল্যাম্বারস্কির মতে, এর আগে হাম এবং ফ্লুর টিকা দেয়া হয়েছিল এই প্রজাতির প্রাণীদের। তাতে কাজ হয়েছিল। তবে করোনার মতো মহামারির টিকাও ততটাই কার্যকর হবে কি না তা এখনই বোঝা যাচ্ছে না।

তার মতে, বিজ্ঞানের আশীর্বাদ শুধুই মানবজাতির জন্য নয়, সামগ্রিক জীবজগতের জন্যই। ওরাংওটাংদের টিকাপ্রাপ্তিতে তিনি রীতিমতো উচ্ছ্বসিত।

সান দিয়েগো চিড়িয়াখানার অন্যান্যদের সঙ্গে করোনার টিকা নিয়েছে কারেন নামে এক ওরাংওটাংও। ১৯৯৪ সালে এই কারেনের শরীরেই প্রথম ওপেন হার্ট সার্জারি হয় সফলভাবে। সেদিক থেকে কারেন চিকিৎসাবিজ্ঞানের বহু সাফল্যের সাক্ষী।

ঢাকাটাইমস/০৬মার্চ/একে