ইরাক সফরে কোরআন তেলাওয়াত শুনলেন পোপ ফ্রান্সিস

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ মার্চ ২০২১, ১৬:৪০ | প্রকাশিত : ০৭ মার্চ ২০২১, ১৬:৩৩

পোপ ফ্রান্সিস ইরাকের প্রাচীন সুমেরীয় শহর উর পরিদর্শন করে কোরআন তেলাওয়াত শুনেছেন। গত শুক্রবার প্রথমবারের মতো চারদিনের ঐতিহাসিক সফরে ইরাকে পৌঁছান তিনি।

ডেইলি সাবাহ’র খবরে বলা হয়, শুক্রবার ইরাকে অবতরণ করার পর বিমানবন্দরে ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি পোপ ফ্রান্সিসকে স্বাগত জানান। দেশটিতে ভ্রমণ করতে পেরে দারুণ খুশি উল্লেখ করে পোপ ফ্রান্সিস বলেন, ‘এটা একটি প্রতীকী ভ্রমণ এবং এত দীর্ঘ সময় ধরে রক্ত ঝরা ভূমির প্রতি এটি একটি কর্তব্য পালন।’

পোপ ফ্রান্সিস শনিবার পবিত্র শহর নাজাফে ইরাকের সকল মানুষের সহাবস্থানের আহ্বান জানাতে শিয়াদের সর্বোচ্চ ধর্মীয় গুরু আয়াতুল্লাহ আলি আল সিস্তানির সঙ্গে সাক্ষাত করেন। এরপর তিনি ইরাকের দক্ষিণে নবী ইব্রাহীমের জন্মভূমি উর শহর পরিদর্শন করেন। সেখানে তিনি কোরআন তেলাওয়াত শোনেন।

উরে পোপ ফ্রান্সিস ইরাকের বিভিন্ন সম্প্রদায়ের প্রতিনিধিদের বক্তব্য শোনার পর বলেন, ‘সকল কিছু এই শহর থেকে শুরু হয়েছিল।’ প্রসঙ্গত, প্রাচীন উর শহর ইসলাম, খ্রিস্টান ও ইহুদী এই তিন ধর্মের জন্যই পবিত্র স্থান। এখানে নবী আব্রাহাম (নবী ইব্রাহিম) জন্মেছিলেন বলে ধারণা করা হয়। উর শহরে প্রার্থনার পর পোপ ফ্রান্সিস সেন্ট জোসেফ ক্যাথেড্রলে দেশের গণ মানুষের উদ্দেশ্যে বক্তব্য দেয়ার উদ্দেশ্যে রওনা হন।

ইরাক খ্রিস্ট ধর্মের সর্বোচ্চ ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিসকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছে। দীর্ঘ সংঘাতময় দেশ ইরাকে পোপ ফ্যান্সিসের ভ্রমণ আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণ করেছে।ইরাকে এক সময় ১০ লাখের বেশি খ্রিস্টান জনসংখ্যা ছিল। কিন্তু বর্তমানে দেশটিতে খ্রিস্টান ধর্মের আড়াই থেকে চার লাখ জনগোষ্ঠী রয়েছে। দীর্ঘ যুদ্ধ, ধমীয় নিপীড়ন এবং অর্থনৈতিক ভঙ্গুরতার কারণে দেশটিতে খ্রিস্টান ধর্মের জনসংখ্যা কমছে বলে ধারণা করা হয়।

(ঢাকাটাইমস/০৭মার্চ/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কলকাতা হাইকোর্টের বিরুদ্ধে তীব্র ক্ষোভ মমতার

ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি 

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে ১৩ রাজ্যের ৮৮ আসনে ভোটগ্রহণ শুক্রবার

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

এই বিভাগের সব খবর

শিরোনাম :