চীনে ছাইয়েদুলের ‘লেই ফাং ইন্টারন্যাশনাল ভলান্টিয়ার টিমে’র যাত্রা

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৭ মার্চ ২০২১, ১৭:৫৬

একদল উদ্যমী ও উৎসাহী তরুণের সমন্বয়ে চীনের চিয়াংশি প্রদেশের নানছাং শহরের চিয়াংশি ইউনিভার্সিটি অব ফিন্যান্স অ্যান্ড ইকোনমিক্স বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে যাত্রা শুরু করল স্বেচ্ছাসেবী সংগঠন লেই ফাং ইন্টারন্যাশনাল ভলান্টিয়ার টিম।

শুক্রবার বিকালে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সাথে কেক কেটে লেই ফাং ডে উদযাপনের মধ্য দিয়ে সংগঠনটির আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। সংগঠনটি চাইনিজ কমিউনিটিতে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুসহ এতিম এবং বয়স্ক ব্যক্তিদের নিয়ে কাজ করবে।

বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রামে পড়াশোনা করা বাংলাদেশি শিক্ষার্থী মোহম্মদ ছাইয়েদুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এই স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠনের উদ্যোগ নেন।

বিশ্ববিদ্যালয়ের ওভারসিজ এডুকেশন স্কুলের সহযোগিতায় স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা লেই ফাং ডে উদযাপনের জন্য নানা কর্মসূচি পালন করে। তারা নানছাং শিহু ডিস্ট্রিক্ট মডার্ন হ্যান্ডিক্যাপেড এডুকেশন অ্যান্ড রিহ্যাবিলিটেশন সেন্টারের বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের মাঝে খাবার এবং উপহার সামগ্রী বিতরণ করে। পাশাপাশি স্বেচ্ছাসেবীরা নাচ, গান এবং নানা ধরনের খেলার মাধ্যমে শিশুদের সাথে আনন্দ ভাগাভাগি করে নেয়।

সংগঠনের প্রতিষ্ঠাতা ও টিম লিডার মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম জানান, লেই ফাং পিপলস লিবারেশন আর্মির একজন সৈনিক ছিলেন। তিনি চীনসহ সব দেশের স্বেচ্ছাসেবীর আইকন। যখন আমরা লি ফ্যাং নিয়ে চিন্তা করি তখন আমরা নিঃস্বার্থতা, বিনয় এবং উৎসর্গতা সম্পর্কে চিন্তা করি।

তিনি আরও বলেন, আমাদের স্লোগান হলো ‘ফর এ স্মাইল’। মানুষ হিসেবে প্রত্যেকের সমাজের প্রতি দায়িত্ব আছে। আমরা সবাই পৃথিবী নামক একটা পরিবারের সদস্য। আমরা বিশেষ চাহিদাসম্পন্ন শিশুসহ এতিম এবং বয়স্ক ব্যক্তিদের মাঝে হাসি ফোটাতে চাই।

লেই ফাং ডে উপলক্ষে লেই ফাংয়ের জীবনীর ওপর এক বিশেষ আলোচনা সভারও আয়োজন করা হয়। লেই ফাংয়ের জীবনীর ওপর আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের ওভারসিজ এডুকেশন স্কুলের প্রোগ্রাম কো-অর্ডিনেটর মিস ফান ইং, নানছাং শিহু ডিস্ট্রিক্ট মডার্ন হ্যান্ডিক্যাপেড এডুকেশন অ্যান্ড রিহ্যাবিলিটেশন সেন্টারের ব্রাঞ্চ পরিচালক মিস ঝু লেই, চাইনিজ ভলান্টিয়ার টিমের লিডার ওয়াং শিআও, আন্তর্জাতিক শিক্ষার্থী কারমেন এবং মিগুয়েল। আলোচনা সভায় বাংলাদেশি শিক্ষার্থী, আন্তর্জাতিক এবং চাইনিজ শিক্ষার্থী ছাড়াও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পিতামাতারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০৭মার্চ/এসকেএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :