অধ্যাপক আশরাফের মৃত্যুতে সাদার্ন পরিবার শোকাহত

প্রকাশ | ০৭ মার্চ ২০২১, ১৭:৫৮

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস

অধ্যাপক আলী আশরাফের মৃত্যুতে শোক প্রকাশ করেছে সাদান পরিবার। রবিবার চট্টগ্রামের জমিয়তুল ফালাহ জামে মসজিদ প্রাঙ্গণে বাদ জোহর তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে।

পরে গ্রামের বাড়ি ফটিকছড়ির জাহানপুরে দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

শনিবার রাত সোয়া ২টার দিকে ঢাকার অ্যাভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্যা গুণগ্রাহী রেখে যান। তিনি বিশিষ্ট আইনজীবী মরহুম অ্যাডভোকেট নূরুল হুদার বড় ছেলে।

২০১৬ সালের ৭ আগস্ট সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ- এর ভারপ্রাপ্ত উপ-উপাচার্য হিসেবে যোগদান করেন পুরকৌশল বিভাগের প্রধান প্রকৌশলী অধ্যাপক আলী আশরাফ। একইসঙ্গে তিনি সিভিল ইঞ্জিনিয়ার বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

এরআগে ২০১৪ সালে তিনি সাদার্ন ইউনিভার্সিটিতে সিভিল ইঞ্জিনিয়ার বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব নেন। তিনি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও দীর্ঘদিন অ্যাডজাঙ্কট ফ্যাকাল্টি হিসেবে কাজ করেছেন। বিভিন্ন গবেষণামূলক কর্মকাণ্ডে তার অবদান অনস্বীকার্য।

তার প্রচুর গবেষণামূলক প্রকাশনা দেশ-বিদেশে সমাদৃত। বিভিন্ন সামাজিক ও সংস্কৃতিক কর্মকাণ্ডেও তিনি ওতোপ্রোতভাবে জড়িত। 

অধ্যাপক প্রকৌশলী এম আলী আশরাফ ১৯৭৬ সনে তৎকালীন চট্টগ্রাম ইঞ্জিনিয়ারিং কলেজ হতে সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৮৪ সালে যুক্তরাষ্ট্রের ক্যানসাস স্টেইট ইউনিভার্সিটি হতে নগর এবং অঞ্চল পরিকল্পনায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। প্রফেশন্যাল ইঞ্জিনিয়ার হিসেবে (পিইঞ্জ) তিনি বাংলাদেশ প্রফেশন্যাল ইঞ্জিনিয়ারস রেজিস্ট্রেশন বোর্ড কর্তৃক নিবন্ধিত।

আলী আশরাফ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পি এন্ড ডি এর বিশেষজ্ঞ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স চট্টগ্রাম চাপ্টারের বর্তমান সভাপতি ছিলেন। ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স চট্টগ্রাম কেন্দ্রের সভাপতি হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছিলেন।

এর আগে অধ্যাপক আশরাফ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট এবং বিশ্ববিদ্যালয়ের কমিটি ফর অ্যাডভান্সড্ রিসার্সের সদস্য ছিলেন। দেশে-বিদেশে পেশাগত কাজ এবং শিক্ষকতায় রয়েছে প্রায় চল্লিশ বছরের অভিজ্ঞতা। দীর্ঘ কর্ম জীবনে তিনি বিশ্ব স্বাস্থ্যসংস্থাসহ জাতিসংঘের অন্যান্য অঙ্গসংগঠনের সঙ্গে পরামর্শক হিসেবেও কাজ করেছেন। অধ্যাপক আলী আশরাফ আমেরিকার যুক্তরাষ্ট্র, মধ্যপ্রাচ্য এবং অন্যান্য দেশেও কাজ করেছেন।

(ঢাকাটাইমস/৭মার্চ/পিএল)