বঙ্গবন্ধুর তর্জনী স্বাধীনতার প্রতীক: দুদক চেয়ারম্যান

প্রকাশ | ০৭ মার্চ ২০২১, ১৮:২৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে দেখানো বঙ্গবন্ধুর তর্জনী একটি দেশের স্বাধীনতার প্রতীক বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ড. ইকবাল মাহমুদ।

তিনি বলেছেন, ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ নিপীড়িত মানুষের আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক মুক্তির এক অনবদ্য আহ্বান। একটি তর্জনী একটি দেশের স্বাধীনতার প্রতীক হয়ে ভবিষ্যতের দিক নির্দেশনার এক সমন্বিত দলিল।

রবিবার দুদকের প্রধান কার্যালয়ে ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আলোচনাসভায় তিনি একথা বলেন।

দুদক চেয়ারম্যান এসময় বলেন, বঙ্গবন্ধুর ভাষণের প্রতিটি শব্দই তাৎপর্যপূর্ণ। এমনটি আমি পৃথিবীর অন্য কোনো ভাষণে দেখি নাই। এই তর্জনী আজ বিশ্বময় ছড়িয়ে পড়েছে। এটা আমাদের গর্বের।

 

দুদক চেয়ারম্যান বলেন, স্বাধীনতা মানে শুধু ভৌগিলক স্বাধীনতা নয়। বরং স্বাধীনতার মূল লক্ষ্য হচ্ছে গণমানুষের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক মুক্তি। বঙ্গবন্ধু তার ভাষণে মানুষের মুক্তির কথা বলেছেন। ৫০ বছর আগের এ ভাষণ আজ যখন কানে বাজে, তখন আমাদের রক্তে অনুরণন ঘটে। এটা চিরঞ্জীব, প্রজন্ম থেকে প্রজন্মে চিরভাস্বর হয়ে থাকবে। ১৭৫৭ সালে পলাশীর প্রান্তরে স্বাধীনতার যে সূর্য অস্তমিত হয়েছিল, ৭ মার্চের ভাষণের মাধ্যমে বাঙালির স্বাধীনতার নতুন সূর্য ফিরে পাওয়ার প্রথম দীপ্ত উচ্চারণ বলে আমি মনে করি।

ড. ইকবাল মাহমুদ আরও বলেন, ৭ মার্চের ভাষণ আমাদের শক্তি দেয়, প্রেরণা দেয়। বঙ্গবন্ধু যে মুক্তির কথা বলেছেন, সেই মুক্তি পেতে হলে দুর্নীতি বন্ধ করতেই হবে। যেহেতু এটা দুদকের আইনি দায়িত্ব, তাই দৃঢ়তার সঙ্গে নির্মোহভাবে দুর্নীতিবিরোধী কার্যক্রম পরিচালনা অব্যাহত রাখা হবে। সার্বিকভাবে মুক্তির জন্য শিক্ষকসহ  সমাজে যার যার যে দায়িত্ব আছে, তা সঠিকভাবে পালন করতে হবে। তাই আসুন, আমরা সবাই আমাদের উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালনের মাধ্যমে মুক্তির পথকে এগিয়ে নিয়ে যাই। এসময় দুদক চেয়ারম্যান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিদেহী আত্মার প্রতি গভীর শ্রদ্ধা প্রদর্শন করেন।

এদিন দুদক চেয়ারম্যান ছাড়াও আলোচনাসভায় অংশ নেন দুদক কমিশনার ড.মো. মোজাম্মেল হক খান। তিনি বলেন, ৭ ই মার্চের ভাষণটি ছিল অলিখিত, জাতির পিতার হৃদয় থেকে উৎসারিত। এটা প্রথম ছিল রেসকোর্স ময়দনে উপস্থিত ১০ লাখ জনতার, তারপর হলো বাংলাদেশের মানুষের, আজ তা সারা বিশ্বের মানুষের সম্পদে পরিণত হয়েছে। এই ভাষণে ইতিহাস, সংগ্রাম, অর্থনৈতিক, রাজনৈতিক, যুদ্ধের কৌশল, ভাষা ঐতিহ্য সবই ছিল ।

আলোচনায় দুদক কমিশনার আমিনুল ইসলাম বলেন, এ ভাষণকে  অতীতের ঐতিহাসিক সংগ্রাম, বর্তমান পরিস্থিতি এবং ভবিষ্যতের দিকনির্দেশনার একটি দলিল বলা যেতে পারে। জাতির পিতা এক সময় মন্ত্রী হিসেবে দুর্নীতি দমন ব্যুরোর দায়িত্বে ছিলেন। তাই প্রতিষ্ঠান হিসেবে দুদকের কর্মকর্তা-কর্মচারীদের আদর্শবান কর্মী হিসেবে অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালনের মাধ্যমে দেশ সেবায় আত্মনিয়োগ করতে হবে।’

উল্লেখ্য চলতি মাসের ১৩ মার্চ শেষ হচ্ছে বর্তমান কমিশনের চেয়ারনম্যান ইকবাল মাহমুদ ও কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম মেয়াদ।

দুদক সচিব ড. মুহা: আনোয়ার হোসেন হাওলাদার বলেন,  ঐতিহাসিক এই ভাষণ আজ শুধু জাতীয় সম্পদ, এটা আজ আন্তর্জাতিক সম্পদে পরিণত হয়েছে। তিনি বলেন, আমাদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। আচার-আচরণে ইতিবাচক হওয়া উচিত। নেতিবচক মানসিকতার কারণেই ভালো কাজেরও সমালোচনা হয়, কোনো কোনো ক্ষেত্রে সামান্য ত্রুটিকে বড় করে দেখা হয়।

আলোচনাসভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দুদকের মহাপিরচালক আ ন ম আল ফিরোজ, পরিচালক শেখ মোঃ ফানাফিল্যা, ঢাকা বিভাগীয় কার্যালয়ের পরিচালক মোঃ আকতার হোসেন, উপপরিচালক নাজমুস সায়াদাত, মো. রফিকুল ইসলাম প্রমুখ।

 ঢাকাটাইমস/৭মার্চ/এসআর/ইএস