জয়পুরহাটে নিষিদ্ধ পপি চাষ, আটক ৫

জয়পুরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ মার্চ ২০২১, ১৯:০১

জয়পুরহাট সদর উপজেলার পুরানাপৈল বনখুর মাঠে চাষ হয়েছে নিষিদ্ধ ফসল আফিম মাদকের পপি। তরকারির সুস্বাদু উপাদেয় পোস্তদানা মসলার জন্য যে পপি চাষ তা না জেনেই একজনের চাষে উদ্বুদ্ধু হয়েছেন অনেক কৃষকই। এ ভাবেই জেলায় বিস্তার লাভ করছিল পপি চাষ। তবে কৃষি বিভাগের তথ্যে এ ফসল নিষিদ্ধ বলে ঘোষিত হওয়ায় পপি ক্ষেত কেটে তা জব্দসহ পাঁচজনকে আটক করেছে র‌্যাব। রবিবার দুপুরে জব্দসহ তাদের আটক হয়।

আটকরা হলেন- জয়পুরহাট সদর উপজেলার বনখুর গ্রামের রাজেন্দ্রনাথ দাস, নইমুদ্দিন মণ্ডল, বড়তাজপুর গ্রামের গোলাম মোস্তফা, পাঁচবিবি উপজেলার পূর্ব বালিঘাটা গ্রামের রিপন সর্দার ও বালিঘাটা বাজারের নেপাল চন্দ্র দাস।

জয়পুরহাট র‌্যাব-৫ ক্যাম্পের অতিরিক্ত পুলিশ সুপার এমএম মোহাইমেনুর রশিদ জানান, সদর উপজেলার পুরানাপৈল বনখুর গ্রামে তরকারির সুস্বাদু উপাদেয় মসলা ভেবে আফিম জাতীয় নেশার আবাদ পপি চাষ শুরু হয় তিন বছর আগে। অল্প খরচে পপি চাষ করে অধিক টাকা লাভ হওয়ায় বর্তমানে এ ফসলের চাষ বেড়েছে প্রায় ৭ বিঘায়। এই গ্রামে বর্তমানে মরণ নেশা আফিমের কাঁচামাল হিসেবে এই পপি চাষ করেছেন পাঁচ কৃষক। গোয়েন্দা তথ্যে দুপুরে পপি ক্ষেতগুলো কেটে সেগুলো জব্দ করেছে র‌্যাব।

তিনি বলেন, ওই সাত বিঘা জমিতে চার লাখ ২৩ হাজার ৫০০ গাছে ১৬ লাখ ৯৪ হাজার পপি ফল ক্ষেত থেকে কেটে তা র‌্যাব হেফাজতে নেয়ার পর সেগুলো ধ্বংস করা হয়। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে ওই পাঁচ চাষির সকলকে আটক করা হয়।

আটকদের সদর থানায় সোপর্দ করাসহ সংশ্লিষ্ট আইনে মামলা করা হয়েছে বলেও জানান র‌্যাব অধিনায়ক।

(ঢাকাটাইমস/৭মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :